দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের চেয়ারম্যান সবুজ উদ্যোগের উপর গুরুত্ব দিচ্ছেন

পাঞ্জাব দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের চেয়ারম্যান আদর্শ পল ভিগ এবং আসাম দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের চেয়ারমান ডঃ অরূপ মিশ্র পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের ৫০তম বর্ষ উদযাপনে পরিবেশ-কেন্দ্রিক নীতির প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন।

author-image
Anusmita Bhattacharya
New Update
COVERvig

কলকাতা: পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের ৫০তম বর্ষ উদযাপনে পাঞ্জাব দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের চেয়ারম্যান আদর্শ পল ভিগ এবং আসাম দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের চেয়ারম্যান ডঃ অরূপ মিশ্র পরিবেশ-কেন্দ্রিক উদ্যোগের পক্ষে বক্তৃতা দিয়েছেন।

ভিগ দূষণের বিরুদ্ধে লড়াইয়ে পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের প্রচেষ্টার প্রশংসা করেছেন এবং পরিবেশ-কেন্দ্রিক অগ্রগতির দিকে একটি পরিবর্তনের আহ্বান জানিয়েছেন। তিনি প্রকৃতির সুরক্ষার জন্য সম্পদ সম্প্রসারণ, পর্যবেক্ষণ বৃদ্ধি করা এবং স্ব-নিয়ন্ত্রণের প্রচারের গুরুত্বের উপর জোর দেন। ভিগ টেকসইতা এবং বর্জ্য হ্রাসের জন্য ঐতিহ্যগত ভারতীয় অনুশীলনগুলি গ্রহণ করার জন্য সমস্ত স্টেকহোল্ডারদের সম্মিলিত দায়িত্বের উপর জোর দিয়েছেন।

ডঃ মিশ্র পুনর্নবীকরণযোগ্য শক্তির উত্সগুলিতে রূপান্তরের প্রয়োজনীয়তা তুলে ধরে ভিগের অনুভূতিকে জোর দিলেন। তিনি জীবাশ্ম জ্বালানির উপর অত্যধিক নির্ভরতার আলোচনা করে এটিকে টেকসই বলে অভিহিত করেছেন। ডঃ মিশ্র একটি টেকসই ভবিষ্যতের জন্য নবায়নযোগ্য শক্তির তাৎপর্যের উপর জোর দিয়ে মুনাফার চেয়ে জনগণের চাহিদা মেটানোর উপর লক্ষ্য দেওয়ার আহ্বান জানান।

উভয় চেয়ারম্যান পরিবেশ সংরক্ষণে সাংস্কৃতিক ঐতিহ্যের ভূমিকার ওপর জোর দেন। ভিগ অসমীয়া সংস্কৃতিতে শ্রীমন্ত শঙ্করদেবের উত্তরাধিকারের উল্লেখ করে এটিকে বাঙালি ঐতিহ্যের অনুরূপ পরিবেশগত মূল্যবোধের সাথে যুক্ত করেছেন। ডঃ মিশ্র কার্যকর এবং টেকসই সংরক্ষণ প্রচেষ্টা নিশ্চিত করতে আধুনিক পরিবেশ নীতিতে সাংস্কৃতিক জ্ঞানকে একীভূত করার প্রয়োজনীয়তার উপর জোর দেন। তাদের সম্মিলিত আহ্বানের লক্ষ্য ভারতকে একটি সবুজ এবং আরও টেকসই ভবিষ্যতের দিকে এগিয়ে নিয়ে যাওয়া ও আগামী প্রজন্মের জন্য দীর্ঘমেয়াদী স্বাস্থ্য এবং পরিবেশের সুরক্ষা নিশ্চিত করা।

Add 1