সব হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্রে 'প্যানিক বাটন' ও মহিলা পুলিশকর্মী : স্বাস্থ্যসচিবকে পন্থের ১০ দফা নির্দেশিকা

মনোজ পন্থ স্বাস্থ্যসচিবকে ১০ দফা নির্দেশিকা পাঠিয়েছেন, যার মধ্যে সব হাসপাতালে 'প্যানিক বাটন' স্থাপন এবং মহিলা পুলিশকর্মী নিয়োগের প্রস্তাব রয়েছে।

author-image
Debapriya Sarkar
New Update
Panic  button

নিজস্ব প্রতিবেদন : জুনিয়র ডাক্তারদের সঙ্গে মুখ্য সচিব মনোজক পন্থের বৈঠকের পর হাসপাতালগুলিতে নিরাপত্তা বাড়াতে একাধিক পদক্ষেপ গ্রহণ করল নবান্ন। চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তা নিশ্চিত করতে প্রতিটি হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্রে 'প্যানিক বাটন' ও হেল্পলাইন নম্বর স্থাপনের নির্দেশ দেওয়া হয়েছে। 

Rg kar

আরজি করের ঘটনার পর রাজ্যে সরকারি হাসপাতালগুলিতে নিরাপত্তা জোরদারের দাবি উঠেছে। জুনিয়র ডাক্তারদের সঙ্গে সরকারের দু’দফার বৈঠকে চিকিৎসা পরিকাঠামো ও নিরাপত্তা সংক্রান্ত বিভিন্ন দাবি উত্থাপন করা হয়েছে। সিসি ক্যামেরা, ডাক্তারদের বিশ্রামকক্ষ এবং অভ্যন্তরীণ অভিযোগ গ্রহণ কমিটি সংক্রান্ত দাবিগুলি শীর্ষ আদালতে তুলে ধরা হয়েছিল। সরকার পক্ষের সঙ্গে আলোচনার পর নিরাপত্তা ও পরিকাঠামোগত উন্নতির জন্য নতুন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

rg kar attack

স্বাস্থ্যসচিবকে পাঠানো চিঠিতে মুখ্যসচিব হাসপাতালের নিরাপত্তা বাড়ানোর জন্য বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করেছেন। হাসপাতালের চিকিৎসক, নার্স ও সাধারণ মানুষের নিরাপত্তা নিশ্চিত করতে পর্যাপ্ত পুলিশকর্মী মোতায়েন ও মহিলা পুলিশকর্মীর সংখ্যা বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে। রাতে টহলদারি, সিকিউরিটি অডিটের ব্যবস্থা এবং চিকিৎসকদের জন্য আলাদা বিশ্রামঘর ও শৌচালয় তৈরি করা হবে। পানীয় জল ও শয্যার তথ্য কেন্দ্রীয়ভাবে নজরে রাখা হবে এবং রোগীদের স্থানান্তরের জন্য দ্রুত 'রেফারেল সিস্টেম' চালুর নির্দেশ রয়েছে। এছাড়া রোগী ও তার পরিবারদের অভিযোগ জানানোর জন্য একটি নির্দিষ্ট ব্যবস্থা করার কথাও বলা হয়েছে।