পঞ্চায়েতের মাথায় কোনও দাগী আসামি নয়! বড় স্টেপ নিল TMC

এবার পঞ্চায়েতের বোর্ড গঠন করার ব্যাপারে কঠোর মনোভাব তৃণমূলের। এলাকায় দাগি বলে পরিচিত কাউকে পঞ্চায়েতের শীর্ষস্থানে রাখা যাবে না বলে নির্দেশ দিয়েছে শীর্ষ নেতৃত্ব।

author-image
Anusmita Bhattacharya
New Update
abhishek mamata.jpg

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: পঞ্চায়েতের মাথায় কোনও দাগী অপরাধীকে আনা যাবে না। পঞ্চায়েতে বোর্ড গঠন করা নিয়ে জেলা নেতৃত্বকে এমনই নির্দেশ দিয়ে দিল তৃণমূলের শীর্ষ নেতৃত্ব। আগামী ১৬ আগস্টের মধ্যে রাজ্যে পঞ্চায়েতের তিনটি স্তরেই বোর্ড গঠন করার নির্দেশিকা জারি করে দিয়েছে রাজ্য সরকার। সদ্য সমাপ্ত বিধানসভার বাদল অধিবেশনে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও এই নির্দেশ দিয়েছেন দলীয় বিধায়কদের। লোকসভা ভোটের আগে দলীয় নেতৃত্বের ভাবমূর্তি ফেরাতে এবার পঞ্চায়েত স্তর থেকেই বিশেষ উদ্যোগ নিচ্ছে তৃণমূলের শীর্ষ নেতৃত্ব। তাই গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি ও জেলা পরিষদ গঠন নিয়ে এবার ভেবেচিন্তে মুখ বেছে নিতে চাইছে তারা। আলাদা করে জেলা নেতৃত্বের সঙ্গে বৈঠকও করা হবে বলে জানা গেছে।

পঞ্চায়েতের বোর্ড গঠন নিয়ে জেলা নেতৃত্বকে পদাধিকারি বাছার ক্ষেত্রে সাবধানী হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে যে পঞ্চায়েত গঠন নিয়ে দল বিড়ম্বনায় পড়ুক এমন কোনও পদক্ষেপ নেওয়া যাবে না। একই সঙ্গে জানিয়ে দেওয়া হয়েছে যে কোনওভাবে এলাকায় দাগী বলে পরিচিত কাউকে কোনও পঞ্চায়েতের মাথায় একেবারেই রাখা যাবে না। জেলা পরিষদ গঠনের আগে তৃণমূল রাজ্য নেতৃত্বের কাছে নামের তালিকা পাঠিয়ে সুপারিশ করতে হবে জেলা নেতৃত্বকে। ওই নামের মধ্যেই সভাধিপতি, সহ-সভাধিপতি এবং কর্মাধক্ষ্যদের তুলে আনবে রাজ্য নেতৃত্ব। তবে পঞ্চায়েত সমিতি ও গ্রাম পঞ্চায়েত গঠনের ক্ষেত্রে দায়িত্ব দেওয়া হয়েছে জেলা সভাপতি, ব্লক সভাপতি, এলাকার বিধায়ক ও নির্বাচিত পঞ্চায়েত সদস্যদের উপরে। পঞ্চায়েত সমিতির ক্ষেত্রে সভাপতি, সহ-সভাপতি ও কর্মাধক্ষ্যদের মনোনীত করতে হবে দলের ঠিক করে দেওয়া বিধি অনুসরণ করেই। সেই ক্ষেত্রে বৈঠকে বসে জেলা সভাপতি, ব্লক সভাপতি, বিধায়ক ও পঞ্চায়েত সমিতিতে শাসকদলের প্রতীকে নির্বাচিত সদস্যরাই বসে পদাধিকারিদের নাম ঠিক করতে পারবেন।

গ্রাম পঞ্চায়েতে প্রধান ও উপপ্রধান মনোনয়নের ক্ষেত্রে দায়িত্বে নেবেন জেলা সভাপতি, ব্লক সভাপতি, বিধায়ক ও গ্রাম পঞ্চায়েতে তৃণমূলের প্রতীকে নির্বাচিতেরা। তবে উভয় ক্ষেত্রেই এলাকায় দুর্নাম থাকা কোনও ব্যক্তিকে সবার উপর বসানো যাবে না। রাজ্য নেতৃত্বের নির্দেশ প্রসঙ্গে তৃণমূলের এক বিধায়ক বলেন যে দল কোনও দাগী অপরাধী ব্যক্তির দায় নিতে রাজি নয়। তাই পঞ্চায়েত সমিতি থেকে শুরু করে গ্রাম পঞ্চায়েত গঠন নিয়ে আগাম সর্তক করে দিয়েছে রাজ্য নেতৃত্ব। এবার দলীয় নেতৃত্বের নির্দেশ মেনেই তাঁদের পঞ্চায়েত গঠন করতে হবে।