নতুন সিদ্ধান্ত! নম্বর না পাল্টেই হলুদ বাণিজ্যিক প্লেট অ্যাপ বাইকে

অ্যাপ নির্ভর বহু বাইক পরিবহণ পরিষেবার সঙ্গে যুক্ত হয়েছে, যেগুলিতে বাণিজ্যিক গাড়ির মতো হলুদ নম্বর প্লেট লাগানো রয়েছে এমন দেখা যাচ্ছে না। এর ফলে রাস্তায় চলাচল করা অ্যাপ বাইকগুলিকে চিহ্নিত করা প্রশাসনের পক্ষে কঠিন কাজ হয়ে দাঁড়ায়।

author-image
Anusmita Bhattacharya
New Update
appbike

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: নম্বর বদল না করেই প্লেটের রং এবার বদল করা যাবে অ্যাপ বাইকের। নতুন এক নিয়ম চালু করার সিদ্ধান্ত নিতে চলেছে পরিবহণ দফতর। সিদ্ধান্ত নেওয়া হয় যে কলকাতা তথা রাজ্যের বিভিন্ন প্রান্তে চলাচল করা অ্যাপ নির্ভর বাইকগুলিতে হলুদ প্লেট থাকা বাধ্যতামূলক করা হবে। কারণ এমন বহু অ্যাপ বাইক পরিষেবার সঙ্গে যুক্ত হয়েছে যেগুলিতে বাণিজ্যিক গাড়ির হলুদ নম্বর প্লেট নেই। ফলে রাস্তায় চলাচল করা অ্যাপ বাইকগুলিকে চিহ্নিত করা প্রশাসনের পক্ষে সহজ কাজ হচ্ছিল না। এমন অভিজ্ঞতা থেকে পরিবহণ দফতরের এটাই জানায় যে মাত্র ১ হাজার টাকা ব্যয় করে সাদা প্লেটের বদলে হলুদ রঙের নম্বর প্লেট লাগানো যাবে। ফলে বাইকটি সহজেই ব্যক্তিগত থেকে বাণিজ্যিক রূপ পেয়ে যাবে আইনগতভাবে। তাই যত দ্রুত সম্ভব অ্যাপ বাইকগুলিকে পরিবহণ দফতরের এই শর্ত পূরণ করতে বলা হচ্ছে। 

এবার দেখা দেয় বিপত্তি। হলুদ প্লেট লাগাতে গিয়ে বাইকগুলিকে নম্বর বদলে ফেলতে হচ্ছিল। কিন্তু এই কাজ আটকে যাচ্ছিল একটি নির্দিষ্ট নিয়মে। কারণ অ্যাপ পরিষেবার সঙ্গে যুক্ত বাইকগুলি বেশিরভাগই কোনও না কোনও ব্যাঙ্ক থেকে ঋণ নেওয়ার মাধ্যমে কেনা হয়েছে। তাই ঋণদানকারী সংস্থার ছাড়পত্র ছাড়া গাড়ির নম্বর বদল করা মুশকিল হচ্ছিল। এবার এই বিষয়টির গুরুত্ব বিবেচনা করে বৈঠক করেন পরিবহণ দফতরের কর্তারা। সিদ্ধান্ত নেওয়া হয় যে এই প্রক্রিয়ায় শুধুমাত্র গাড়ির প্লেটের রঙ বদল হবে, কোনওভাবেই গাড়ির নম্বর বদল করা যাবে না। ব্যক্তিগত বাইককে বাণিজ্যিক করতে গেলে নম্বর বদলের ক্ষেত্রে ঋণদানকারী সংস্থার ছাড়পত্র লাগত। এর কারণ হল বাইকের নম্বর বদলে গেলে ঋণদানকারী সংস্থার ঋণ ফেরত পেতে সমস্যা হত। তাই বিকল্প পথে এই বিষয়টির সমাধান করা হয়েছে বলে জানা গেছে। বিষয়টি নিয়ে বেশ কিছু ঋণ প্রদানকারী সংস্থা বৈঠক করে পরিবহন দফতরের সঙ্গে। আলোচনার পর বিকল্প পথ হিসাবে ব্যক্তিগত নম্বর প্লেট বদলে বাণিজ্যিক নম্বর প্লেট হলেও নম্বর অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

এবার এর ফলে পরিবহন দফতরের কর্তারা মনে করছেন যে আপাতত জটিলতার সমাধান করা গেছে। এতে যেমন সাদা প্লেট সরিয়ে হলুদ প্লেট লাগানোর পদ্ধতি সহজ হবে তেমনই পরিবহণ দফতরের রাজস্ব আদায়ও বৃদ্ধি পাবে। তাতে সরকার এবং অ্যাপ বাইক চালক দুই পক্ষেরই সুবিধা রয়েছে বলে মনে করা হচ্ছে। পরিবহণ দফতরের তথ্য অনুযায়ী, রাজ্যে প্রায় ৩০০০০ বাইক অ্যাপ নির্ভর পরিষেবার সঙ্গে যুক্ত রয়েছে। এর মধ্যে অধিকাংশ ক্ষেত্রেই চালকদের গাড়ির নম্বর প্লেট বাণিজ্যিক নয়। পরিবহণ দফতরের নতুন নিয়ম কার্যকর হলে বাইকগুলিকে বাণিজ্যিক নম্বর প্লেটে পরিবর্তন করা বাধ্যতামূলক হয়ে পড়বে।