নারদকাণ্ডে ডেকেছে CBI! পাল্টা তাকেই চিঠি দিলেন ম্যাথু স্যামুয়েল

নারদ স্টিং অপারেশন চাঞ্চল্য সৃষ্টি করে বাংলার রাজনীতিতে। ২০১৬ সালে বিধানসভা নির্বাচনের মুখে এই স্টিং অপারেশনের ফুটেজ সামনে আসতেই স্ক্রিনে দেখা যায় তাবড় তাবড় তৃণমূল নেতা-মন্ত্রীদের ঘুষ নিতে।

author-image
Anusmita Bhattacharya
New Update
mathew

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: নারদকাণ্ডে সিবিআইয়ের তলব পেয়ে নতুন শর্ত দিয়েছেন এবার ম্যাথু স্যামুয়েল। শারীরিক অসুস্থতার কারণ দেখিয়ে তিনি দাবি করেছেন, সিবিআই যেন তাঁকে বাড়ির কাছাকাছি কোথাও জেরা করে। এর আগে মঙ্গলবার তলব পেয়েই সিবিআইয়ের কাছে কেরল থেকে কলকাতা যাতায়াতের বিমানভাড়া দাবি করে বসেছিলেন ম্যাথু। তাঁর একের পর এক শর্তে প্রশ্ন উঠছে শেষ পর্যন্ত তিনি সোমবার নিজাম প্যালেসে হাজিরা দেবেন কি না।

সিবিআইকে দেওয়া এক চিঠিতে ম্যাথু লিখেছেন যে তাঁর শারীরিক অবস্থা নাকি ভালো নয়। দিনে ২ বার ইনসুলিন নিতে হয় তাঁকে। সঙ্গে সারাদিন ধরে রয়েছে একাধিক ওষুধ। এই পরিস্থিতিতে কেরল থেকে কলকাতায় যাতায়াতে ৬ দিনের ট্রেন যাত্রা তিনি এখন করতে পারবেন না। তাই তাঁকে বিমানযাত্রার ভাড়া দিতে বলছেন তিনি সিবিআইকে। আগাম ভাড়া দিলে তবেই তিনি কলকাতা যেতে পারবেন। কারণ তেহলকা তদন্তে তাঁকে তলব করেছিল সিবিআই। তখনও তাঁকে যাতায়াত ও থাকার ভাড়া দেওয়ার প্রতিশ্রুতি দেওয়া হয়। কিন্তু এখনো পুরো টাকা নাকি দেওয়া হয়নি তাঁকে। ম্যাথুর দাবি, সিবিআই যাতায়াত ভাড়া দিতে না পারলে তাঁর বাড়ির কাছাকাছি কোথাও জিজ্ঞাসাবাদ করলেও তিনি রাজি।

নারদ ফুটেজ প্রকাশের প্রায় ৭ বছর পর মঙ্গলবার হঠাৎ নারদ নিউজের কর্ণধার ম্যাথু স্যামুয়েলকে তলব করেছিল সিবিআই। তাঁকে সোমবার কলকাতার নিজাম প্যালেসে হাজিরা দিতে বলা হয়েছে সংস্থার তরফে। এত বছর পর হঠাৎ সিবিআই নারদ তদন্তে কেন তৎপর হয়ে উঠল তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে রাজনৈতিক মহলে। তৃণমূলের দাবি, লোকসভা নির্বাচনের আগে বিরোধীদের চাপে ফেলতে এই কৌশল তৈরী করেছে কেন্দ্রের মোদী সরকার। আসলে জানা গেছে যে বিগত কয়েক মাস ধরে ম্যাথু স্যামুয়েলের ফোন খতিয়ে দেখার পর বেশ কিছু নতুন তথ্য খুঁজে পেয়েছে সিবিআই। একাধিক প্রশ্নের উত্তর খুঁজছিল সিবিআই। সোমবার সকাল সাড়ে দশটায় নিজাম প্যালেসে হাজিরা দিতে হবে ম্যাথু স্যামুয়েলকে। ২০১৬ সালের বিধানসভা ভোটের ঠিক আগে রাজ্য রাজনীতিকে কাঁপিয়ে দিয়েছিল নারদ মামলার ফুটেজ। নারদের সেই স্টিং অপারেশনের মাথায় ছিলেন ম্যাথু স্যামুয়েলকে আগেও কয়েকবার জিজ্ঞাসাবাদ করা হয়েছে। এবার জানা গেছে যে মোবাইল ফোনে স্টিং অপারেশন করেন ম্যাথু তার ফরেন্সিক পরীক্ষা হয়েছে। যার রিপোর্ট দেখে গোয়েন্দারা মনে করছেন যে তিনি বেশ কিছু তথ্য় গোপন করেছেন। 

rectify impact.jpg