Alert! গাইডলাইন জারি করল মমতার সরকার

বর্ষা ঢুকে গেছে পশ্চিমবঙ্গে। আর এর সঙ্গে বাংলায় শুরু হয়ে গেছে ডেঙ্গুর দাপট। তাই আগেভাগেই যাবতীয় প্রতিরোধমূলক ব্যবস্থা নিতে সচেষ্ট রাজ্য সরকার। জারি করা হল গাইডলাইন।

author-image
Anusmita Bhattacharya
New Update
mamata hul.jpg

নিজস্ব সংবাদদাতা: বর্ষা শুরু হতেই শহরে আবার দাপট দেখাতে শুরু করেছে ডেঙ্গি। ডেঙ্গির মোকাবিলায় নতুন উদ্যোগ নিল রাজ্য স্বাস্থ্য দফতর। ডেঙ্গির চিকিত্‍সায় প্লেটলেট ঘাটতি ঠেকাতে প্লেটলেট ট্রান্সফিউশন গাইডলাইন জারি করা হল।

ডেঙ্গু মোকাবিলায় এবার নয়া পন্থা নিল রাজ্য সরকার। চিকিত্‍সায় যাতে প্লেটলেটের ঘাটতি না হয় তার জন্য যে গাইডলাইন জারি করা হয়েছে তা অনুসারে প্লেটলেট কাউন্ট ১০ হাজারের নিচে গেলে তবেই তাকে প্লেটলেট দেওয়া যাবে। প্লেটলেট কাউন্ট ১০ - ২০ হাজারের মধ্যে থাকলেও রক্তপাত হলে তবে প্লেটলেট দেওয়া হবে। প্লেটলেটের প্রয়োজন থাকলে প্রেসক্রিপশনে কোন গ্রুপের প্লেটলেট লাগবে সেটা উল্লেখ করতে হবে। রাজ্যের ২৭টি জেলা এবং স্বাস্থ্য জেলাতেই প্লেটলেট সরবরাহের ব্যবস্থা করা হচ্ছে। ৫৭টি সরকারি ব্লাড ব্যাঙ্ক থেকে প্লেটলেট সরবরাহের ব্যবস্থা করবে রাজ্য স্বাস্থ্য দফতর।

উল্লেখ্য, গত বছর কেন্দ্রীয় স্বাস্থ্য পরিবার কল্যাণ মন্ত্রককে রাজ্যের তরফে দেওয়া হিসাব অনুযায়ী, বাংলায় ৬৭ হাজার ২৭১ জন ডেঙ্গি আক্রান্ত হয়েছিলেন। সরকারি মতে মৃতের সংখ্যা ছিল গত বছর ৩০ জন। যদিও বেসরকারি মতে সেই সংখ্যা আসলে শতাধিক।