নিম্নচাপে 'মঙ্গল'! আবহাওয়ার বড় আপডেট জেনে নিন এখনই

কয়েক পশলা বৃষ্টিতেও ফেরেনি স্বস্তি। দক্ষিণবঙ্গের বাসিন্দারা আর্দ্রতাজনিত কষ্টে ভুগছেন। কিন্তু কবে মিলবে স্বস্তি? বঙ্গোপসাগরে নিম্নচাপ। মঙ্গলে কি হবে মঙ্গল? বৃষ্টি নিয়ে কী জানাচ্ছে হাওয়া অফিস?

author-image
Pallabi Sanyal
New Update
111

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা : ক্যালেন্ডারের পাতা উল্টে এল অগাস্ট মাস। আরো একটা নতুন মাসের প্রথম দিন। এদিকে আবহাওয়ায় সেরকমভাবে কোনো পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে না। চারিদিকে নিম্নচাপ ও ঘূর্ণাবর্তের কথা শোনা গেলেও মঙ্গলবার সপ্তাহের শুরুর দিনই রোদ ঝলমলে আবহাওয়ায় ঘ্যাম প্যাচ প্যাচে অবস্থা। সকালেই প্রখর রৌদ্র। এদিকে আবহাওয়ার পূর্বাভাস বলছে,উত্তর বঙ্গোপসাগর এবং উত্তর-পূর্ব বঙ্গোপসাগরের উপরে একটি সুস্পষ্ট নিম্নচাপ রয়েছে। যা ক্রমশই শক্তি বাড়িয়ে পরিণত হচ্ছে গভীর নিম্নচাপে। এই নিম্নচাপে ভর করে মঙ্গলে হতে চলেছে মঙ্গল অর্থাৎ ঝেঁপে বৃষ্টি আসতে চলেছে দক্ষিণবঙ্গে।  

Series of low-pressure areas are developing over Bay of Bengal | Skymet  Weather Services

মঙ্গলবার থেকে জেলায় জেলায় অতিভারী থেকে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। ভাসাভাসিও হতে পারে। সাবধান হন এখনই। 

Monsoon likely to enter north Bengal in 2-3 days: Met dept | Kolkata News -  The Indian Express



মঙ্গলবার সকালের আবহাওয়া কড়া হলেও দিনভর আকাশ মেঘলা থাকবে বলেই জানা যাচ্ছে। দফায় দফায় বৃষ্টির সম্ভাবনা। আগামীকাল অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দুই মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায়। হতে পারে বজ্রবিদ্য়ুৎ সহ বৃষ্টিও। বৃহস্পতিবার পশ্চিমের জেলা পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুরের ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে ইতিমধ্যেই। উপকূলবর্তী অঞ্চলের বাসিন্দাদেরও সতর্ক করা হয়েছে। তবে পরশু অর্থাৎ শুক্রবার থেকে ফের পারদ চড়বে। ভোল বদলাবে আবহাওয়া।  নিম্নচাপের জেরে বৃষ্টি হলে বর্ষার ঘাটতি পূরণের আশায় চাষী থেকে সাধারণ মানুষ।