অবশেষে বাস্তবায়িত হল কলকাতা বন্দর থেকে মায়ানমারের সিতওয়ে বন্দরে পণ্য পরিবহনের পরিকল্পনা

কালাদান মাল্টিমোডাল ট্রানজিট ট্রান্সপোর্ট প্রকল্পের অংশ হিসাবে ভারতের অর্থায়নে মায়ানমারের সিতওয়েতে পরীক্ষামূলকভাবে চালানোর জন্য বৃহস্পতিবার কলকাতা বন্দর থেকে একটি কার্গো জাহাজের যাত্রা শুরু হয়।

author-image
Aniruddha Chakraborty
New Update
hnbcv

নিজস্ব সংবাদদাতাঃ কালাদান মাল্টিমোডাল ট্রানজিট ট্রান্সপোর্ট প্রকল্পের অংশ হিসাবে ভারতের অর্থায়নে মায়ানমারের সিতওয়েতে পরীক্ষামূলকভাবে চালানোর জন্য বৃহস্পতিবার কলকাতা বন্দর থেকে একটি কার্গো জাহাজের যাত্রা শুরু হয়। কেন্দ্রীয় বন্দর, নৌ পরিবহন ও জলপথ প্রতিমন্ত্রী শান্তনু ঠাকুর জাহাজটির উদ্বোধন করেন।

 

 

এই প্রকল্পের উদ্দেশ্য হল কলকাতা বন্দর থেকে সিতওয়ে বন্দর হয়ে মায়ানমারের পালেতওয়া পর্যন্ত জলপথে এবং পালেতওয়া থেকে মিজোরামের জোরিনপুই পর্যন্ত বিকল্প সংযোগ সরবরাহ করা। কালাদান মাল্টিমোডাল ট্রানজিট ট্রান্সপোর্ট প্রজেক্টের (কেএমটিটিপি) অংশ হিসাবে ভারত সরকারের অনুদান সহায়তায় বন্দরটি নির্মিত হয়েছে।ভারতের অভ্যন্তরীণ নৌপথ কর্তৃপক্ষ (আইডব্লিউএআই) বন্দর এবং আইডাব্লুটি উপাদানগুলোর বাস্তবায়নের জন্য একটি প্রকল্প উন্নয়ন পরামর্শদাতা হিসাবে সফলভাবে কাজটি সম্পন্ন করেছে।

এক হাজার মেট্রিক টন সিমেন্ট ভর্তি ২০ হাজার ব্যাগ নিয়ে 'এমভি-আইটিটি লায়ন (ভি-২৭৩)' জাহাজটি ৯ মে সিতওয়ে বন্দরে পৌঁছাবে।

মায়ানমারের সিতওয়ে বন্দরকে ভারতের মিজোরাম রাজ্যের সঙ্গে সংযুক্ত করার জন্য কালাদান নদীতে একটি মাল্টিমোডাল ট্রানজিট ট্রান্সপোর্ট ফ্যাসিলিটি নির্মাণ ও পরিচালনার জন্য ভারত ও মায়ানমারের মধ্যে একটি ফ্রেমওয়ার্ক চুক্তির অধীনে সিতওয়ে বন্দরটি বিকশিত হয়েছে।

বন্দরটি একটি অভ্যন্তরীণ জলপথের মাধ্যমে মায়ানমারের পালেতওয়ার সঙ্গে এবং পালেতওয়া থেকে মিজোরামের জোরিনপুই পর্যন্ত একটি সড়ক উপাদানের মাধ্যমে সংযুক্ত।