গঙ্গাদূষণ রুখতে উদ্যোগী কলকাতা পৌরসভা

গঙ্গায় জলদূষণ আটকাতে ও বর্ষায় এলাকায় জল জমার সমস্যা মেটাতে রতন বাবুর ঘাটে একটি অত্যাধুনিক পেনস্টক গেট লাগাচ্ছে কলকাতা পৌরসভা । 

author-image
Poulami Samanta
New Update
123

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা : National green tribunal এর নির্দেশ গঙ্গায় ফেলা যাবে না নর্দমার দূষিত জল। তাই গত বছর বন্ধ করে হয়েছিল নিকাশি নালার মুখ। পরিবেশ রক্ষার্থে এমনই সিদ্ধান্ত নেয় এই সংস্থা।  কিন্তু সমস্যা হলো বর্ষাকালে এই বন্ধ নালার জন্য জল ড্রেন না হওয়ায় সারা এলাকায়  জল জমে যাচ্ছে। এই সমস্যা সমাধান করতে এগিয়ে এল কলকাতা পৌরসভা। 

উত্তর কলকাতার কাশীপুর অঞ্চলের নিকাশির জল রতন বাবুর ঘাট দিয়ে গঙ্গায় গিয়ে পরতো। পরিবেশ দপ্তর এই নিকাশি নালার মুখ বন্ধ করে দেয়। তাই বর্ষাতে কাশীপুর জলমগ্ন হয়ে যাচ্ছে  । তার থেকে মুক্তি পেতে কলকাতা পুরসভা প্রায় ৩৯ লক্ষ টাকা ব্যয় করে নিকাশি নালার মুখে বসাতে চলেছে এক অত্যাধুনিক পেনস্টক গেট। যার ফলে বর্ষার সময় গেট খুলে দিলে বৃষ্টির জল গঙ্গা দিয়ে বেড়িয়ে যাবে অন্য সময়ে এই গেট বন্ধ থাকবে। জোয়ারের সময় গেট বন্ধ থাকবে ফলে গঙ্গার জল শহরে ঢুকতে পারবে না। সেই পেনস্টক গেটের কাজ ইতিমধ্যে শুরু হয়ে গাছে । এই কাজের শুভ সূচনা করতে  উপস্থিত ছিলেন বিধায়ক শ্রী অতিন ঘোষ, মেয়র পারিষদ শ্রী তারক সিং, ১ নং বরোর চেয়ারম্যান শ্রী তরুণ সাহা ও ১ নং ওয়ার্ডের কাউন্সিলর কার্তিক চন্দ্র মান্নার মতো বিশিষ্ট ব্যক্তিত্ব।