এই মুহূর্তের বড় খবরঃ জ্বলছে বাংলা-আজ ফের রাত দখলের ডাক!

আরজি কর কাণ্ডে উত্তাল গোটা বাংলা।

author-image
Aniruddha Chakraborty
New Update
rg kar attack

file pic

নিজস্ব সংবাদদাতাঃ আরজি করে চিকিৎসকের মৃতদেহ উদ্ধারের পর এক মাসেরও বেশি সময় কেটে গিয়েছে। এখনও বিক্ষোভের আঁচ কমেনি এতটুকু। স্বাস্থ্য ভবনের সামনে পাঁচদিন ধরে ধর্নায় রয়েছেন চিকিৎসকরা। নিজেদের দাবিতে অনড় তাঁরা। বিভিন্ন জায়গায় বিক্ষিপ্তভাবে প্রায় প্রতিদিনই পথে নামছে সমাজের সব স্তরের মানুষ। এরই মধ্যে ফের ‘রাত দখলে’র ডাক দেওয়া হল কলকাতা শহরে। আজ, শনিবার রাতে আবারও প্রতিবাদে পথে নামার ডাক। এবার আর্জি জানালেন চিকিৎসকেরা। আন্দোলনরত জুনিয়র চিকিৎসকরা মনে করিয়ে দিচ্ছেন ১৪ অগস্টের কথা।

প্রসঙ্গত, চিকিৎসকের মৃতদেহ উদ্ধারের ঠিক পাঁচদিন পর ১৪ অগস্ট ছিল মহিলাদের ‘রাত দখল’। রাজ্যের বিভিন্ন প্রান্তে পথে নেমেছিলেন হাজার হাজার মহিলা। কোথাও মশাল নিয়ে, কোথাও মোবাইলে ফ্ল্যাশ লাইট জ্বালিয়ে মিছিলে সামিল হয়েছিলেন তাঁরা। আর ঠিক সে সময় আচমকা দুষ্কৃতীরা ঢুকে পড়ে আরজি কর মেডিকেল কলেজে। হাসপাতালের এমার্জেন্সি রুম সহ একাধিক জায়গায় রীতিমতো হামলা চালানো হয়, ভেঙে ফেলা হয় চিকিৎসার সরঞ্জাম, তছনছ করে দেওয়া হয় ওয়ার্ড। পুলিশের কড়া পাহারা এড়িয়ে, কীভাবে সেদিন অত মানুষ ঢুকে পড়েছিল, তার উত্তর আজও অধরা। অভিযোগ ওঠে প্রমাণ লোপাটের চেষ্টাতেই এই কাজ করা হয়েছিল।

সেই ঘটনার এক মাস পার হল। তাই আজ শনিবার, ১৪ সেপ্টেম্বর ফের রাত দখলের ডাক দেওয়া হয়েছে। জুনিয়র ডাক্তাররা বলছেন, “এক মাস পেরিয়ে গেলেও প্রশাসনের ভূমিকায় আমরা হতাশ। ১৪ সেপ্টেম্বর মহিলাদের রাত দখলের সময় আরজিকর হাসপাতালে ভাঙচুর হয়। পুলিশ উদাসীনতায় পরিচয় দেয়। প্রশাসন নিরাপত্তা দিতে ব্যর্থ। তাই পুলিশ কমিশনারের পদত্যাগ দাবি জানিয়েছি, স্বাস্থ্য অধিকর্তারও পদত্যাগ দাবি করেছি।"