এগিয়ে আসছে নিম্নচাপ...! ৭২ ঘণ্টায় আবহাওয়ার পাল্টে যাবে! কোথায় কোথায় ভারী বৃষ্টি?

বিরাট আপডেট দিল আবহাওয়া অফিস।

author-image
Anusmita Bhattacharya
New Update
rainbe

নিজস্ব সংবাদদাতা: ধীরে ধীরে শক্তি বেড়ে যাচ্ছে বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের। মধ্য বঙ্গোপসাগর থেকে ধীরে ধীরে উত্তর বঙ্গোপসাগরে এগোচ্ছে যে সিস্টেম তার প্রভাবে সপ্তাহের শেষে বৃষ্টি বেড়ে যেতে পারে দক্ষিণবঙ্গের উপকূল-সহ সংলগ্ন জেলাগুলিতে। এখনও মৎস্যজীবীদের সতর্ক করা হয়নি।

i7dus57g_delhi-rains_625x300_29_May_24.webp

ভারী থেকে অতি ভারী বৃষ্টি দেখা দিতে পারে অন্ধ্রপ্রদেশ, ইয়ানাম এবং তেলেঙ্গানাতে। ভারী বৃষ্টি হতে পারে উত্তরাখন্ড, উত্তর প্রদেশ, রাজস্থান, মধ্যপ্রদেশ, ছত্রিশগড, সিকিম, বিহার, ওড়িশা, অরুনাচল প্রদেশ অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরা, কঙ্কন ও গোয়া, গুজরাত এবং কর্ণাটক রাজ্যে।

পশ্চিম মধ্য ও উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের ঘূর্ণাবর্ত নিম্নচাপটি আপাতত দক্ষিণ ওড়িশা ও উত্তর অন্ধ্রপ্রদেশ উপকূলে আছে। এটি খুব ধীরে ধীরে উত্তর দিকে এগিয়ে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে ওড়িশা এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপকূলে গভীর নিম্নচাপে পরিণত হতে পারে।

এছাড়াও একটি পূর্ব-পশ্চিম অক্ষরেখা ছিল হরিয়ানা থেকে মণিপুর পর্যন্ত। এই অক্ষরেখাটি উত্তর প্রদেশ, বিহার, উত্তরবঙ্গ ও অসমের উপর দিয়ে বিস্তৃত হয়েছে। উত্তর প্রদেশ, অসম এবং আন্দামানে রয়েছে ঘূর্ণাবর্ত।

দক্ষিণবঙ্গমধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হওয়ায় সমস্ত জলীয় বাষ্প সেদিকে টেনে নেয়। ফলে আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টায় দক্ষিণবঙ্গে বৃষ্টি কমে যেতে পারে। তাপমাত্রা বেড়ে যাবে এর ফলে। সঙ্গে বেড়ে যাবে আর্দ্রতাজনিত অস্বস্তি।

rain photography

আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গের সব জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি দেখা দিতে পারে। ভারী বৃষ্টি হয়তো হবে না। স্বল্প সময়ের জন্য বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। শনিবার অর্থাৎ আজ বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির বেশি সম্ভাবনা রয়েছে হাওড়া, দক্ষিণ চব্বিশ পরগনা, পূর্ব মেদিনীপুর, বাঁকুড়া, বীরভূম এবং মুর্শিদাবাদ জেলাতে। উত্তরবঙ্গের বেশ কিছু জেলায় তাপমাত্রা বেশ কিছুটা বেড়ে যেতে পারে আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায়। নীচের দিকের জেলাগুলিতে আর্দ্রতা জনিত অস্বস্তিও বেড়ে যাবে আগামী দু-তিন দিনে। আগামী ২৪ ঘণ্টায় ভারী বৃষ্টির হতে পারে কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এই তিন জেলাতে। আগামী ২৪ থেকে ৪৮ ঘন্টায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি দেখা দিতে পারে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহ অর্থাৎ উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই।



স্বল্প সময়ের খুব হালকা বৃষ্টি সামান্য হবে শহরের বুকে। ভারী বৃষ্টি কোথাও হবে না আজ। সকালে রোদ ঝলমলে পরিষ্কার আকাশ দেখতে পাবেন। চড়া রোদ ও সঙ্গে আর্দ্রতা জনিত অস্বস্তি বেড়ে যাবে। বেলায় কখনো আংশিক মেঘলা আকাশ হতে পারে।

e429ots8_kerala-rains_625x300_30_May_24.webp