কলকাতায় অবৈধ অনুপ্রবেশ?

কলকাতায় কি অবৈধ অনুপ্রবেশের সংখ্যা বাড়ছে?

author-image
SWETA MITRA
New Update
street .jpg



নিজস্ব সংবাদদাতাঃ লালবাজারে কলকাতা পুলিশ হেড কোয়ার্টার্স থেকে পাথর ছোঁড়া দূরে রবীন্দ্র সরণির ফুটপাথে ঘুমিয়ে থাকা এই মানুষগুলো কারা? তারা কোথা থেকে এসেছে এবং কেনই বা তারা সেখানে আছে?

street 2.jpg

এএনএম নিউজের নজরে ইন্ডিয়া এক্সচেঞ্জ প্লেস, টি বোর্ডের পাশে ফুটপাত এবং মধ্য কলকাতার আশেপাশের এলাকায় তাদের মতো আরও কয়েকজন উঠে এসেছে। এমনকি এএনএম নিউজ তাদের কয়েকজনের সাথে কথা অবধি বলেছে এবং তারা উল্লেখ করেছে যে তারা বাস্তুচ্যুত শরণার্থী। কোথা থেকে এসেছেন?

hiring 2.jpeg

এই উত্তর ছিল না তাদের কাছে। কীভাবে তারা তাদের দিন কাটায় এবং খাবারের জন্য অর্থ উপার্জন করেন? একজন জানান, "আমরা ভিক্ষা করি এবং কোনওভাবে বেঁচে আছি।" এদিকে স্থানীয় বাসিন্দারা এএনএম নিউজকে জানিয়েছেন যে ইদানীং এই লোকদের অবৈধ অনুপ্রবেশ বৃদ্ধি পেয়েছে এবং তারা ফুটপাত দখল করছে। রবীন্দ্র সরণির বাসিন্দা এস সাহা বলেন, "এসব লোকেরা এই এলাকা নোংরা করছে। প্রাকৃতিক কর্ম করছে।“ 

hiring1.jpg

এদিকে রাজ্যের যে বিভাগের রাস্তার বাইরে বসবাসকারী লোকদের উপর নজর রাখার এবং দেখাশোনা করার কথা ছিল, তাঁরা প্রায় অকার্যকর হয়ে পড়েছে এবং এই বিষয়ে কথা বলার জন্য কোনও কর্মকর্তার টিকি অবধি খুঁজে পাওয়া যায় না। কলকাতা পৌর নিগম অবধি এই বিষয়ে মুখে কুলুপ এঁটেছে।