কয়েক ঘণ্টার মধ্যে শুরু হবে কলকাতায় প্রবল বৃষ্টিপাত : নিম্নচাপে আগে ভিজবে উপকূলবর্তী জেলাগুলি

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, কলকাতা ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ২০ তারিখে আন্দামান সাগরে ঘূর্ণাবর্ত তৈরি হবে, যা ২২ তারিখে নিম্নচাপে পরিণত হবে।

author-image
Debapriya Sarkar
New Update
Rain

নিজস্ব প্রতিবেদন : আলিপুর আবহাওয়া দফতর থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, আগামী এক থেকে দু'ঘণ্টার মধ্যে কলকাতা এবং দক্ষিণ ২৪ পরগনা জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। এই বৃষ্টির ফলে স্থানভেদে বজ্রপাতের আশঙ্কা রয়েছে, যা সাধারণত আগস্টের শেষের দিকে ঘটে থাকে। আবহাওয়া বিশেষজ্ঞরা সতর্ক করেছেন যে, বৃষ্টির ফলে সাময়িকভাবে আবহাওয়ার পরিবর্তন ঘটতে পারে।

2024-07-24T090759Z_898243132_RC2D19AG7TGD_RTRMADP_5_ASIA-WEATHER-TAIWAN-FPCC

আগামীকাল এবং পরশু দিন দক্ষিণবঙ্গের বিভিন্ন অঞ্চলে বৃষ্টিপাতের পরিমাণ ধীরে ধীরে কমে আসবে, কিন্তু উপকূলবর্তী জেলাগুলিতে কিছুটা বৃষ্টির সম্ভাবনা বজায় থাকবে। এতে করে চাষের উপর কিছু ইতিবাচক প্রভাব পড়তে পারে, তবে অতিরিক্ত জলাবদ্ধতা বা ক্ষতির সম্ভাবনাও থাকতে পারে।

rainnnn

২০ তারিখে আন্দামান সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হতে চলেছে, যা ২২ তারিখের মধ্যে নিম্নচাপে এবং ২৪ তারিখের মধ্যে অতি গভীর নিম্নচাপে পরিণত হবে। এই অবস্থার ফলে ২২ তারিখ থেকে গভীর সমুদ্রে মৎস্যজীবীদের জন্য নিষেধাজ্ঞা জারি করা হয়েছে, নিরাপত্তার স্বার্থে। মৎস্যজীবীদের সচেতন থাকতে বলা হয়েছে, কারণ পরিস্থিতি আকস্মিকভাবে পরিবর্তিত হতে পারে।

12-cyclone-phailin3.jpg

এখনও নিশ্চিতভাবে বলা যাচ্ছে না যে, এই নিম্নচাপ ভবিষ্যতে ঘূর্ণিঝড়ে পরিণত হবে কিনা। তবে আবহাওয়া দফতরের পরামর্শ মেনে চলা এবং স্থানীয় পরিস্থিতি সম্পর্কে আপডেট থাকা গুরুত্বপূর্ণ। অধিবাসীদের প্রতি আবহাওয়ার পরিবর্তন সম্পর্কে সতর্ক থাকার আহ্বান জানানো হয়েছে।