পরিবেশগত স্থায়িত্বের জন্য বেশ কিছু বিষয় তুলে ধরলেন পরিবেশমন্ত্রী গোলাম রব্বানি

মন্ত্রী গোলাম রব্বানি পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের ৫০ বছরের মাইলফলককে সম্বোধন করলেন ও পরিবেশগত স্থায়িত্বের জন্য বেশ কিছু বিষয় উল্লেখ করলেন৷

author-image
Anusmita Bhattacharya
New Update
COVERgho

কলকাতা: পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ তার ৫০ বছরের মাইলফলক উদযাপন করল। পশ্চিমবঙ্গের ভারপ্রাপ্ত পরিবেশমন্ত্রী গোলাম রব্বানি পর্ষদের অর্জন এবং ভবিষ্যত উদ্যোগগুলি তুলে ধরেন এই অনুষ্ঠানে।

মন্ত্রী গোলাম রব্বানি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে পরিবেশ সংরক্ষণের প্রতি পর্ষদের প্রতিশ্রুতির উপর জোর দিয়েছিলেন। একটি পরিচ্ছন্ন এবং সবঁউজে ভরা পশ্চিমবঙ্গের জন্য মুখ্যমন্ত্রীর দৃষ্টিভঙ্গির প্রশংসা করেছেন। মন্ত্রী বায়ু এবং শব্দের মানের জন্য রিয়েল-টাইম ডেটা সিস্টেমসহ পর্ষদের বিস্তৃত বায়ুর গুণমান পর্যবেক্ষণ নেটওয়ার্ক যা ভারতের মধ্যে বৃহত্তম তার উল্লেখ করেছেন। তিনি রিয়েল-টাইম নির্গমন পরিমাপের জন্য উন্নত রিমোট সেন্সিং ডিভাইস স্থাপন করতে এবং শব্দ ও বায়ু পর্যবেক্ষণের জন্য একটি সমন্বিত কমান্ড ও কন্ট্রোল সেন্টার প্রতিষ্ঠার জন্য পরিবহন বিভাগের সাথে বিস্তারিত সহযোগিতার কথা জানিয়েছেন।

মন্ত্রী গোলাম রব্বানি পর্ষদের ৫০ বছরের যাত্রা এবং অর্জনের ক্ষেত্রে নথিভুক্ত চারটি কফি টেবিল বই প্রকাশের ঘোষণা করেন যার লক্ষ্য আরও পরিবেশগত পদক্ষেপকে অনুপ্রাণিত করা। তিনি ২০২২-২৩ বার্ষিক প্রতিবেদনও উপস্থাপন করেন কয়েক দশক ধরে পর্ষদের উৎসর্গের কথা তুলে ধরে।

মন্ত্রী গোলাম রব্বানি তাঁর বক্তব্যের শেষে পরিবেশগত কল্যাণের মধ্যে যোগসূত্রের উপর জোর দিয়ে বলেন যে পরিবেশের প্রতি ন্যায়বিচার মানে মানুষের এবং মানব স্বাস্থ্যের প্রতি ন্যায়বিচার। তিনি মিশন লাইফ প্রোগ্রাম এবং অন্যান্য উদ্যোগের মাধ্যমে টেকসই জীবনযাত্রার প্রচারে পর্ষদের প্রতিশ্রুতি নিশ্চিত করেছেন।

 

Add 1