এবার মায়ের বিদায়ের পালা……!

কার্নিভাল নিয়েও চলছে বিরাট প্রস্তুতি।

author-image
Atreyee Chowdhury Sanyal
New Update
nhggjyuui

File Picture

নিজস্ব সংবাদদাতা: এবারের পুজো চার দিনের। ষষ্ঠীর বোধনে মর্ত্যে আসেন দেবী। এরপর দশমীতে আবার কৈলাসে ফিরে যান উমা। তবে এবারে পুজো শুরু হতেই যেন শেষ হয়ে গেল। দিনটা নবমীর হলেও এই তিথিতেই দশমীর বিসর্জনের পালা। কারণ ভোর হতেই পড়ে গিয়েছে দশমী তিথি। মা দুর্গার বাপের বাড়ি ছেড়ে শ্বশুর বাড়িতে পাড়ি দিয়েছে। 

তার ছেলে মেয়েদের নিয়ে কৈলাসের উদ্দেশ্যে পাড়ি দিয়েছেন দেবী দুর্গা। এই তিন দিন আনন্দে মেতে ছিলেন বহু মানুষ। আজ থেকে আবার দিন গোনা শুরু আগামী ৩৬৫ দিনের। মানুষের মন ভারাক্রান্ত কিন্তু তা সত্ত্বেও দুর্গাকে বিদায় নিতেই হবে। 

bggnghjhk

এদিকে নিরঞ্জন ঘিরে বিরাট ব্যবস্থাপনা কলকাতা পুলিশের। কোনরকম অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে তার জন্য বিশাল পুলিশ বাহিনী মোতায়েন করা হয়েছে বাবুঘাট জুড়ে। ইতিমধ্যেই বারোটি প্রতিমা বিসর্জন হয়ে গিয়েছে বাবুঘাটে। এদের মধ্যে বেশিরভাগ রয়েছে বাড়ির প্রতিমা। নির্বিঘ্নে যাতে বিসর্জন প্রক্রিয়া সম্পন্ন হয় তার জন্য প্রশাসনের তরফ থেকে চলছে বিশেষ নজরদারি। 

আজ গোটা দিন ধরেই চলবে এই বিসর্জন প্রক্রিয়া। আগামীকাল অনেকেই বিসর্জন দেবেন। কলকাতার বড় পুজো গুলির বিসর্জন সংঘটিত হবে আগামী মঙ্গলবার। মঙ্গলবার একটি পুজো কার্নিভালের আয়োজন করা হয়েছে রাজ্যের তথ্য ও সংস্কৃতি দপ্তরের তরফ থেকে। কার্নিভাল নিয়েও চলছে বিরাট প্রস্তুতি।

hggnyuyuyi