বিরাট সতর্কবার্তা : ঘূর্ণিঝড়ের দাপটে তছনছের আশঙ্কা বাংলায়! জারি কমলা সতর্কতা

কালীপুজোর আগে রাজ্যে বড় দুর্যোগের আশঙ্কা। ২৩ অক্টোবর বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের রূপ নেবে, যা ২৪ তারিখ পশ্চিমবঙ্গ উপকূলে আছড়ে পড়বে।

author-image
Debapriya Sarkar
New Update

নিজস্ব প্রতিবেদন : কালীপুজোর প্রাক্কালে রাজ্যে বড় ধরনের দুর্যোগের সম্ভাবনা দেখা দিয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরে ২৩ তারিখ শক্তি বাড়িয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের রূপ নেবে। ২৪ তারিখ সকালে এটি পশ্চিমবঙ্গ ও ওড়িশার উপকূলে পৌঁছাবে, ফলে দীপাবলির আগেই কলকাতা ও দক্ষিণবঙ্গের একাধিক এলাকায় ঝড়বৃষ্টি হতে পারে।

publive-image

মৌসম ভবনের পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। ২৩ তারিখ থেকে ঘূর্ণিঝড়ের শক্তি বৃদ্ধি হতে পারে এবং সমুদ্রপৃষ্ঠে ১১০ থেকে ১২০ কিমি বেগে হাওয়া বইতে পারে। আগামী দিনের পরিস্থিতি কেমন হবে তা এখনও স্পষ্ট নয়, তবে গত মে মাসে ঘূর্ণিঝড় রেমালের স্মৃতি এখনও তাজা। সে সময় ১৩০ কিমি গতিবেগে ল্যান্ডফল হয়ে দক্ষিণ ২৪ পরগনা ও সুন্দরবনে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছিল।

publive-image

মৌসম ভবন ইতিমধ্যেই সতর্কতা জারি করেছে। উপকূলবর্তী এলাকা এবং নিচু অঞ্চলের বাসিন্দাদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। ঘূর্ণিঝড়ের সময় ভ্রমণ থেকে বিরত থাকার পাশাপাশি সমুদ্রে যাওয়ার ব্যাপারে মৎস্যজীবীদের নিষেধ করা হয়েছে। জলনিষ্কাশন ব্যবস্থা পরিদর্শনের নির্দেশও দেওয়া হয়েছে।

tamilnadu cyclone.jpg

আবহবিদ সৌরীশ বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ২৩ থেকে ২৬ অক্টোবর পর্যন্ত সমুদ্র উত্তাল থাকবে। প্রশাসনকে এই বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে, বিশেষ করে ওড়িশা ও পূর্ব মেদিনীপুরে ঘূর্ণিঝড়ের প্রভাব বাড়তে পারে।