ALERT: নিম্নচাপ হতে বাকি কয়েক ঘণ্টা! এল লেটেস্ট আপডেট

আগামী ৪৮ ঘণ্টা সাবধানে থাকুন। এর মধ্যেই নাকি ওড়িশা ও দক্ষিণবঙ্গের বিস্তীর্ণ এলাকায় ভারী বৃষ্টিপাত হতে পারে বঙ্গোপসাগরের একটি সিস্টেমের জেরে।

author-image
Anusmita Bhattacharya
New Update
cyclonebiparjay

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: হাওয়া অফিস জানিয়েছে যে বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত সৃষ্টি হয়েছে। এর প্রভাবে এই সপ্তাহে একটি নিম্নচাপ তৈরী হওয়ার সম্ভাবনা রয়েছে সাগরে। এদিকে মৌসুমী অক্ষরেখার পূর্ব প্রান্ত আরও দক্ষিণের দিকে থাকতে পারে এই সপ্তাহে। এই পরিস্থিতিতে দক্ষিণবঙ্গের পাশাপাশি ওড়িশা, ছত্তিশগড়ে বৃষ্টির পরিমাণ বাড়বে আগামী কয়েকদিনের জন্য। সঙ্গে বৃষ্টিতে প্রভাবিত হবে পশ্চিমবঙ্গও। এছাড়া মধ্যপ্রদেশ, মহারাষ্ট্রেও বৃষ্টির পরিমাণ বাড়বে আগামী কিছুদিনের জন্য। 

এদিকে হাওয়া অফিস জানিয়েছে যে মঙ্গলবার নাগাদ একটি নিম্নচাপ সৃষ্টি হবে হতে পারে সাগরে। এরপর সেই নিম্নচাপটি ক্রমেই উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে মধ্য-পশ্চিম বঙ্গোপসাগরে চলে যাবে। তবে নিম্নচাপের এই সিস্টেমটি শক্তি হারিয়ে ফেলার একটা সম্ভাবনাও রয়েছে বলে জানা গেছে। এর জেরে ফের দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কমতে পারে। ফের ধীরে ধীরে অস্বস্তিকর গরম ফিরে আসতে পারে। এদিকে আবার এই নিম্নচাপের প্রভাব বাংলার চেয়ে ওড়িশায় বেশি পরিমাণে পড়বে বলে জানা গিয়েছে। তবে বাংলাতেও এর প্রভাব পড়বে না এমনটা হবে না। ঘূর্ণাবর্তের ফলে রবিবার থেকে বৃষ্টি শুরু হয়ে গেছে দক্ষিণবঙ্গে। সোমবার এবং আগামী মঙ্গলবার পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে দক্ষিণবঙ্গের সব জেলাজুড়ে। এর মধ্যে আজ কোথাও কোথাও আবার হতে পারে বেশ ভারী বৃষ্টি।  এদিকে বঙ্গোপসাগরের নিম্নচাপের জেরে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে ব্যাপক বৃষ্টি দেখা দিতে পারে উত্তর ওড়িশার কিছু অংশে। সঙ্গে বজ্রপাতও হতে পারে আবার। পাঁচটি জেলায় ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। এদিকে অতিভারী বৃষ্টিতে ভিজতে পারে ঢেঙ্কনাল, আঙ্গুল, কালাহান্ডি, বৌধ এবং কান্ধমাল। সর্বোপরি, ওড়িশা, অন্ধ্র এবং তেলাঙ্গানায় আজ জারি করা হয়েছে কমলা সতর্কতা। দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরের কয়েকটি জায়গায় আজ ভারী বৃষ্টির সম্ভাবনা থাকায় এই তিন জেলায় জারি হয়েছে হলুদ সতর্কতা। দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে আজ বজ্রপাতসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। এই আবহে উত্তর ২৪ পরগনা, হাওড়া, কলকাতা, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়াতেও আজ রয়েছে হলুদ সতর্কতা। 

আগামী কয়েক ঘণ্টার মধ্যে বজ্রপাতসহ বৃষ্টি হতে পারে বসিরহাট, সল্টলেক, কলকাতা, দমদম, বালী, হাওড়া, আমতা, বাগনান, উলুবেড়িয়া, ডায়মন্ডহারবার, ক্যানিং, তমলুক, হলদিয়া, খেজুড়ি, সাগরদ্বীপ, কাঁথি, মন্দারমণি, দিঘা, তাজপুরে। আসানসোল, দুর্গাপুর, বর্ধমান, ফারাক্কা, শান্তিনিকেতন, বহরমপুর, কাটোয়ায় হতে পারে বৃষ্টি।

rectify impact.jpg