বঙ্গের উপকূলে ভয়ানক দুর্যোগের আশঙ্কা : স্থানীয়দের সতর্ক করলেন মুখ্যমন্ত্রী

বৃহস্পতিবার পুরী ও সাগরদ্বীপে আছড়ে পড়তে পারে ঘূর্ণিঝড় 'ডানা', যার সর্বোচ্চ গতিবেগ ১২০ থেকে ১৩৫ কিলোমিটার প্রতি ঘণ্টা।

author-image
Debapriya Sarkar
New Update
Cyclone

নিজস্ব প্রতিবেদন : বঙ্গোপসাগরে সৃষ্টি হওয়া গভীর নিম্নচাপটি এখন ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। বিশেষজ্ঞদের মতে, এই ঘূর্ণিঝড় 'দানা' বৃহস্পতিবার পুরী ও সাগরদ্বীপে আছড়ে পড়তে পারে, যার সর্বোচ্চ গতিবেগ ১২০ থেকে ১৩৫ কিলোমিটার প্রতি ঘণ্টা পর্যন্ত হতে পারে।

publive-image

এ পরিস্থিতিতে প্রশাসন উপকূলবর্তী এলাকায় সতর্কতামূলক প্রচার শুরু করেছে। উপকূলের মানুষদের নিরাপদ স্থানে চলে যাওয়ার জন্য বলা হচ্ছে এবং ঝড়ের সময় উপকূলে না থাকার নির্দেশনা দেওয়া হচ্ছে। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে, ফলে পূর্ব মেদিনীপুরের শৌলা মৎস্যবন্দরে একের পর এক ট্রলার ফিরে আসছে।

publive-image

আবহাওয়া দপ্তরের মতে, ঘূর্ণিঝড়ের প্রভাব পশ্চিমবঙ্গের উপকূলীয় অঞ্চল, বিশেষ করে পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা এবং উত্তর ২৪ পরগনার ওপর পড়বে। অতিরিক্ত বৃষ্টির সঙ্গে প্রবল বাতাসেরও আশঙ্কা রয়েছে, যা মৎস্যজীবীদের জন্য বিপজ্জনক হতে পারে।

publive-image

স্থানীয় প্রশাসন ও উদ্ধারকারী দলের সদস্যরা উপকূলে অবস্থান করছেন এবং প্রয়োজন হলে উদ্ধার কার্যক্রম চালানোর প্রস্তুতি নিচ্ছেন। জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে বিভিন্ন মাধ্যমে তথ্য disseminate করা হচ্ছে। এই দুর্যোগের সময় নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে সবাইকে সজাগ থাকার আহ্বান জানানো হচ্ছে, যাতে ঘূর্ণিঝড় 'দানা'র সম্ভাব্য প্রভাবের মোকাবেলা করা যায়।