সবজির বাজার আগুন! কীভাবে রান্না করলে কেনার খরচ বাঁচবে?

বাজারে যেতে এখন মানুষ ভয় পাচ্ছে।

author-image
Anusmita Bhattacharya
আপডেট করা হয়েছে
New Update
cookingm

নিজস্ব সংবাদদাতা: মধ্য়বিত্তের নাগালের বাইরে চলে যাচ্ছে শাক সবজি থেকে মাছ-মাংসের দাম। মঙ্গলবার মূল্য়বৃদ্ধি নিয়ন্ত্রণে তৈরি বিশেষ টাস্ক ফোর্সের সঙ্গে বৈঠক করে বড় নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়। আলুর দাম গত বছর যেখানে ছিল ২২ টাকা, এখন সেই দাম ৩৫ টাকা। পেঁয়াজ গতবারে ছিল ৩৫ টাকা। পটল ৩৫ টাকা। সবেতেই যেন পকেটে লাগছে ছ্যাঁকা। তাই বাড়িতেও আপনি বাজারে করে আনার পর কিছু টিপস মেনে চললে সাশ্রয় হবে। 

(১) যত দিন যাচ্ছে ততই রেস্টুরেন্ট কালচার বাড়ছে আর বিভিন্ন পদ আসছে সামনে। জিভে জল আনা সেই সব পদ ছেড়ে মানুষ আর পুরনো খাবারের দিকে ঝুঁকছে না। অথচ একটা সময় ছিল যখন সবজির খোসা ফেলে না দিয়ে সেটা দিয়েও সুস্বাদু তরকারি রান্না করা হত। আলু, ঝিঙে, পটলের খোসা ফেলে না দিয়ে তার সঙ্গে বিভিন্ন মশলা মিশিয়ে সুস্বাদু একটি পদ তৈরি করে একদিন ট্রাই করুন। এক্ষেত্রে খোসাগুলো একটু মোটা মোটা করে কেটে নেবেন। চাইলে বেটে ভর্তা কিংবা কুচো চিংড়ি দিয়ে তরকারিও করে নিতে পারেন। তাতে পদের সংখ্যা বেড়ে যাবে। 

vegetables

(২) একগাদা বাজার করে ঠিকভাবে সংরক্ষণ না করলে টাকা তো নষ্ট হবেই। বাজার থেকে ধনেপাতা কিনে এনে বেশ কয়েকদিন রাখলেই তা পচে যায়। তাই প্রথমে পাতা ভালোভাবে ধুয়ে ছোট করে কেটে জিপ লক পাউচে রেখে দিতে পারেন। এভাবে ডিপ ফ্রিজে রাখলে ধনেপাতা বেশ অনেকদিন ফ্রেশ থাকে।

(৩) যদি বাড়িতে খাওয়ার লোক না থাকে তাহলে বাজার থেকে একেবারে ডজন ডজন কলা কিনবেন না। কলা কয়েকদিন পর কালো হয়ে গেলে ফেলে দিতে চায় সবাই। যতটা প্রয়োজন ততটাই কিনুন। 

(৪) এমন কিছু ফল বা সবজি আছে যা ফ্রিজে রাখা যায় না। সেগুলি কেনার সময় প্রয়োজন বুঝে কিনবেন।

(৫) বাজার যাওয়ার আগেই হিসেবে করে নিন আগের কোনটা কতটা আছে ফ্রিজে আর কতটা কিনতে হবে। তাহলে টাকার হিসেবেও পেয়ে যাবেন।

(৬) হাজার রকমের সবজি না কিনে কয়েকটা সবজি দিয়ে হরেক রকম পদ বানানো যায় এমন বেছে নিন। সপ্তাহে এক-দুইদিন পরপর সেগুলোকে রিপিট করুন।

Adddd