ডায়মন্ড হারবার পৌরসভা কর্মী নিয়োগের ক্ষেত্রে কোন প্রকার দুর্নীতি হয়নি বলেন চেয়ারম্যান

১০ নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলর মীরা হালদার। তিনি বলেন, ডায়মন্ড হারবার পৌরসভার কর্মী নিয়োগের সময় সম্পূর্ণ প্রক্রিয়ার দায়িত্বভার একটি সংস্থাকে দেয়া হয়। সেই সংস্থা অয়নশীলের সংস্থা কিনা আমি জানিনা।

author-image
Ananda Das
New Update
WhatsApp Image 2023-08-30 at 16.23.09.jpeg

নিজস্ব সংবাদদাতা :   নিয়োগ দুর্নীতি কাণ্ডে অন্যতম অভিযুক্ত অয়নশীলের  গ্রেপ্তারের পর। রাজ্যের একাধিক পৌরসভার সাথে ডায়মন্ড হারবার পৌরসভার নাম জড়িয়ে ছিল এই নিয়োগ দুর্নীতি কাণ্ডে । নিয়োগ দুর্নীতি কান্ডের তদন্তে নেমে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা নিয়োগ সংক্রান্ত বিষয় নিয়ে ডায়মন্ড হারবার পৌরসভাকে একটি নোটিশ দেয়।তদন্তের স্বার্থে গত সপ্তাহে ডায়মন্ড হারবার পুরসভার কাছ থেকে নিয়োগ সংক্রান্ত নথি চেয়ে নোটিস পাঠিয়েছিল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডি। সেই নোটিস অনুযায়ী এবার সব তথ্য পাঠাল পুরসভা। পুরসভা সূত্রে খবর, ইডির নোটিসে নিয়োগ প্রক্রিয়ার সমস্ত নথির পাশাপাশি কতজনকে নিয়োগ করা হয়েছিল ও তাঁদের নাম সহ সমস্ত তথ্য চেয়ে পাঠানো হয়েছিল। পুরসভার পক্ষ থেকে নিয়োগ সংক্রান্ত সেই সমস্ত তথ্য ইডিকে পাঠানো হয়েছে বলে জানান পুরসভার চেয়ারম্যান প্রণব দাস। তবে নিয়োগ দুর্নীতির কথা মানেননি তিনি।ইডি সূত্রের খবর, ২০১৬ সালে ডায়মন্ড হারবার পুরসভায় গ্রুপ সি এবং গ্রুপ ডি মিলিয়ে ১৬ জন চাকরিপ্রার্থীকে নিয়োগের জন্য প্রশ্নপত্রের বরাত দেওয়া হয়েছিল অয়ন শীলের সংস্থাকে। তবে অয়ন শীলকে চিনতেন না বলেই দাবি পুরসভার তৎকালীন চেয়ারম্যানের। পুরসভার ব্যবস্থাপনায় ওই বছরই পরীক্ষা নেওয়া হয়। সংবাদপত্রে বিজ্ঞাপনের মাধ্যমে এই সংস্থাকে নির্বাচন করেছিল পুরসভা। স্বচ্ছভাবে নিয়োগের জন্য চেয়ারম্যানের নেতৃত্বে চারজনের একটি কমিটি গঠন করা হয়েছিল। ২০১৭ সালে ১৬ জনকে নিয়োগ করে পুরসভা। ১৬ জনের মধ্যে তিনজন বহিরাগত হলেও বাকিরা ডায়মন্ড হারবার এলাকার বাসিন্দা বলে জানা গিয়েছে।

নিয়োগ হওয়া চাকরিপ্রার্থীদের অধিকাংশই আগে থেকেই পুরসভার অস্থায়ী কর্মী ছিলেন বলে জানা গিয়েছে। তৎকালীন চেয়ারম্যান ছিলেন বর্তমানে ১০ নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলর মীরা হালদার। তিনি বলেন, ডায়মন্ড হারবার পৌরসভার কর্মী নিয়োগের সময় সম্পূর্ণ প্রক্রিয়ার দায়িত্বভার একটি সংস্থাকে দেয়া হয়। সেই সংস্থা অয়নশীলের সংস্থা কিনা আমি জানিনা। আমি অয়নশীল কে চিনিও না। সম্পূর্ণ নিয়োগ প্রক্রিয়া স্বচ্ছতার সাথে সুসম্পন্ন হয়েছে। এই নিয়োগ দুর্নীতি কান্ডের সঙ্গে ডায়মন্ড হারবার পৌরসভা কোন ভাবেই যুক্ত নয়। আমি চাই তদন্তের সাথে যে সকল কর্মীরা নিয়োগ হয়েছে তাদেরকে এসে জিজ্ঞাসা করুক কেন্দ্রীয় সংস্থা। তারা কি অয়ন শীলকে  চেনে সেটা তারা ভালো বলতে পারবে। এই বিষয়ে বর্তমান চেয়ারম্যান প্রণব দাস তিনি জানান, যে সময় কর্মীর নিয়োগ হয়েছিল সেই সময় আমি চেয়ারম্যান ছিলাম না এবং আমি ওই নিয়োগ বোর্ডের সদস্যও ছিলাম না। যার ফলে আমি এই সংক্রান্ত বিষয়ে কিছু জানিনা। কিন্তু আমি যেটুকুনি জানি যে স্বচ্ছতার সাথে এই নিয়োগ প্রক্রিয়া হয়েছে। তদন্তের সাথে ও আদালতের নির্দেশে আমরা সমস্ত নথি পাঠিয়ে দিয়েছি। ডায়মন্ড হারবার পৌরসভা এই নিয়োগ দুর্নীতি কান্ডের তদন্তের ক্ষেত্রে সমস্ত রকম সাহায্য করবে। আমি চাই দোষীরা শাস্তি পাক।উল্লেখ্য, রাজ্যের পুরসভাগুলিতেও নিয়োগে দুর্নীতি হয়েছে বলে অভিযোগ উঠেছিল। তদন্তে নেমে অয়ন শীলের বাড়িতে তল্লাশিতে বেশ কিছু নথি পায় কেন্দ্রীয় সংস্থা। সেই নথি গুলি ঘেঁটেই পুরসভাগুলিতে নিয়োগের ক্ষেত্রে দুর্নীতির গন্ধ পায় ইডি। এই সকল পুরসভার মধ্যে অন্যতম হল ডায়মন্ড হারবার পুরসভা।