অভিষেক বন্দ্যোপাধ্যায়...এবার চরম স্টেপ নিতে বাধ্য ED!

এবার তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় কলকাতা হাইকোর্টের নির্দেশ অমান্য করলেন। নথি নিয়ে এলেন না আদালতে। এবার কী করতে চলেছে ইডি?

author-image
Anusmita Bhattacharya
New Update
abhishek ed.jpg

নিজস্ব সংবাদদাতা: ১০ অক্টোবর অর্থাত্‍ আজই তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়কে নথি জমা দেওয়ার শেষদিন ধার্য করে দিয়েছিল কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। তবে সারাদিন পেরিয়ে গেলেও নথি জমা তিনি দেননি বলে আদালতে জানাল ইডি। মঙ্গলবার প্রাথমিক নিয়োগ দুর্নীতি মামলায় হাইকোর্টে এই তথ্য জানিয়েছে কেন্দ্রীয় সংস্থা।

বিকেল ৪টে ৪৩ মিনিট পর্যন্ত কোনও নথি জমা পড়েনি বলে জানানো হয়েছে ইডির তরফে। এই প্রসঙ্গে বিচারপতি অমৃতা সিনহা এবার বলেন, 'নির্দেশ পালন না করা হলে অভিষেকের বিরুদ্ধে ডিভিশন বেঞ্চের নির্দেশ অনুযায়ী পদক্ষেপ করতে হবে'। নিয়োগ দুর্নীতি মামলায় লিপস অ্যান্ড বাউন্ডস সংস্থার নাম জড়িয়ে যাওয়ার পর অভিষেক বন্দ্যোপাধ্যায়কে তলব করে গোয়েন্দা সংস্থা। তাঁর নথি যে এই মামলায় প্রয়োজন, সেই নিয়ে আদালতে দাবি করে ইডি। এরপর বিচারপতি অমৃতা সিনহার নির্দেশ নিয়ে প্রশ্ন তুলে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন অভিষেক। তাতে বিচারপতি সৌমেন সেন ও বিচারপতি উদয় কুমারের ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয় যে নথি জমা দিতেই হবে অভিষেককে। তদন্তের স্বার্থে নথির প্রয়োজনীয়তা রয়েছে বলেও উল্লেখ দাবি করা হয়। নথি জমা দেওয়ার জন্য ১০ অক্টোবর পর্যন্ত সময় দেওয়া হয় তাঁকে। নির্দেশ ছিল, ১০ তারিখে নথি জমা দিলে, তা দেখবে ইডি। তারপরও জিজ্ঞাসাবাদ করার প্রয়োজনীয়তা থাকলে ৪৮ ঘণ্টা আগে নোটিস দিয়ে তলব করা হবে অভিষেককে।

গত ৯ অক্টোবর অভিষেককে তলব করে ইডি। তার আগেই বিচারপতি সৌমেন সেন ও বিচারপতি উদয় কুমারের ডিভিশন বেঞ্চ নির্দেশ দেয় যে ১০ অক্টোবর নথি জমা দিতে হবে। অভিষেক বন্দ্যোপাধ্যায় ছাড়াও তাঁর বাবা অমিত বন্দ্যোপাধ্যায়, মা লতা বন্দ্যোপাধ্যায়কেও তলব করা হয়ে এই এক মামলায়। তাঁরাও হাজিরা এড়িয়ে যান। এর আগে ইডিকে প্রাথমিক নির্দেশ দিয়ে কলকাতা হাইকোর্টের ডিভিশন বেঞ্চ বলে যে অভিষেককে সমন করে ডাকতে হলে ১৯ অক্টোবরের আগে অথবা ২৬ অক্টোবরে পর ডাকতে হবে। ১৯–২৬ অক্টোবর দুর্গাপুজোর এই ৭ দিন অভিষেককে কোনও সমন দেওয়া যাবে না। এমনকী তখন কোনও জিজ্ঞাসাবাদ পর্যন্ত করতে পারবে না ইডি, আগে এমনই নির্দেশ দেয় হাইকোর্ট। সেদিন আবার  কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ইডি দাবি করে যে তদন্তে সহযোগিতা করছেন না অভিষেক বন্দ্যোপাধ্যায়।