প্রথম সিজনেই বাজিমাত করেছিল কলকাতা!

জানুন ইন্ডিয়ান সুপার লিগের সূচনা ও ইতিহাস। 

author-image
Shroddha Bhattacharyya
New Update
 BF

নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা: ভারতে ফুটবলের একটি দীর্ঘ ইতিহাস রয়েছে। ফুটবল শুধু খেলা নয় ইটা কোটি কোটি ভারতীয়র আবেগ। ১৯ শতকে এই দেশে ফুটবল খেলার আগমন হয়। ১৮৮৮ সালে অনুষ্ঠিত ডুরান্ড কাপ ছিল ভারতের প্রথম জাতীয় ফুটবল প্রতিযোগিতা। এই সমৃদ্ধশালী ঐতিহ্যের পরও, ভারতীয় ফুটবল তার প্রথম জাতীয় লিগ খেলতে পারেনি যতক্ষণ না ১৯৯৬ সালে জাতীয় ফুটবল লিগ (NFL) শুরু হয়। NFL এর আগে, ফুটবল ক্লাবগুলি প্রধানত রাজ্য লিগে বা বিশেষ জাতীয় টুর্নামেন্টে খেলত।

ISL: Atletico de Kolkata maintain their 100% record with a comfortable 2-0  win over NorthEast United FC

২০০৬ সালে, অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন (AIFF) NFL-কে আরও পেশাদার করতে সংস্কারের সিদ্ধান্ত নিয়েছিল। এর ফলে তৈরি হয় আই লিগ  (I-League)। তবে, এই লিগ মুখোমুখি হয় নানা সমস্যার। যেমন খারাপ বিপণন এবং নিম্ন জনপ্রিয়তা। এই সমস্যাগুলির সমাধান করতে অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন সেপ্টেম্বরে ২০০৬ সালে জি স্পোর্টস এর সঙ্গে ১০ বছরের টেলিভিশন এবং মিডিয়া চুক্তি স্বাক্ষর করে। এই চুক্তি NFL, আই লিগ এবং অন্যান্য ফুটবল ইভেন্টগুলিকে অন্তর্ভুক্ত করেছিল। কিন্তু পেমেন্ট এবং বিপণনের বিষয়ে মতবিরোধের কারণে, ২০১০ সালের অক্টোবরে এই চুক্তিটি বাতিল করা হয়।

 

ISL 2022-23 start date announced

 ২০১০ সালের ৯ ডিসেম্বর, অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন ইন্টারন্যাশনাল ম্যানেজমেন্ট গ্রূপ (IMG) এর সঙ্গে ১৫ বছরের জন্য ৭০০ কোটি মূল্যের একটি নতুন চুক্তি স্বাক্ষর করে। এই অংশীদারিত্ব ভারতীয় সুপার লিগ (ISL) এর ভিত্তি স্থাপন করে, যা ২০১৩ সালের ২১ অক্টোবর আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হয়। প্রাথমিকভাবে ২০১৪ সালের জানুয়ারি মাসেই এই লিগ শুরু হওয়ার কথা ছিল, কিন্তু লিগের সূচনা ২০১৪ সালের সেপ্টেম্বরেই স্থগিত করা হয়।

আইএসএল এর আটটি দলের নির্বাচনের জন্য বিভিন্ন বড় কর্পোরেশন, আইপিএল দলের মালিক, বলিউড তারকা এবং অন্যান্য গ্রুপের আগ্রহ ছিল। ২০১৪ সালে এপ্রিলের শুরুতে, বিজয়ী দাবিদারের ঘোষণা করা হয়। নির্বাচিত শহরগুলো ছিল বেঙ্গালুরু, দিল্লি, গোয়া, গুয়াহাটি, কোচি, কলকাতা, মুম্বই এবং পুণে। উল্লেখযোগ্য বিজয়ীদের মধ্যে ছিলেন ক্রিকেট তারকা সচিন তেন্ডুলকার এবং সৌরভ গঙ্গোপাধ্যায়, এবং বলিউড তারকা জন আব্রাহাম, রণবীর কাপূর এবং সালমান খান।

কলকাতা ফ্র্যাঞ্চাইজি, এটলেটিকো দে কলকাতার উদ্বোধন হয় ৭ মে, ২০১৪ সালে।  তারা অ্যান্টোনিও লোপেজ হাবাসকে হেড কোচ হিসেবে নিয়োগ করে এবং ইউইএফএ চ্যাম্পিয়ন্স লিগ বিজয়ী লুইস গার্সিয়াকে মার্কি প্লেয়ার হিসেবে স্বাক্ষর করায়। আইএসএল এর প্রথম সিজন ১২ অক্টোবর ২১৪ সালে শুরু হয়। এই সিজনেই এটলেটিকো দে কলকাতা মুম্বাই সিটি কে ৩–০ গোলে হারিয়ে দেয়। ফিক্রু তেফের্রা লিগের প্রথম গোল করেন, এবং ব্যালওয়ান্ট সিং চেন্নাইইন এফসির হয়ে খেলে আইএসএল এর প্রথম ভারতীয় গোলদাতা হিসেবে নিজের খ্যাতি অর্জন করেন। এই সিজনে কলকাতাই ছিনিয়ে নেয় বিজেতার ট্রফি।