রুশ ক্ষেপণাস্ত্র! কঠোর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান রাষ্ট্রপতির

রাশিয়ার ক্ষেপণাস্ত্র উপাদানের ওপর আরও কঠোর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়েছেন জেলেনস্কি।

author-image
Aniruddha Chakraborty
New Update
নব

নিজস্ব সংবাদদাতাঃ ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রুশ ক্ষেপণাস্ত্রে ব্যবহৃত যন্ত্রাংশের প্রবাহ বন্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান জানিয়ে বলেছেন, ক্ষেপণাস্ত্র মোতায়েনের বিরুদ্ধে বিমান-বিধ্বংসী ব্যবস্থা উন্নত করার চেয়ে তাদের স্থানান্তর বন্ধ করা সস্তা।

এক সপ্তাহের ও বেশি সময়ের মধ্যে এটি দ্বিতীয়বারের মতো জেলেনস্কি বেসামরিক লক্ষ্যবস্তুর বিরুদ্ধে ইউক্রেনীয় কর্তৃপক্ষ "ক্ষেপণাস্ত্র সন্ত্রাস" বন্ধ করার জন্য কঠোর নিয়মের আহ্বান জানিয়েছেন।

২০২২ সালের ফেব্রুয়ারিতে প্রতিবেশী ইউক্রেনে আগ্রাসনের পর থেকে রাশিয়া বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তু করার কথা অস্বীকার করেছে, তবে এটি প্রায়শই অ-সামরিক ভবনগুলোতে আঘাত হেনেছে, সর্বশেষটি হল মধ্য ইউক্রেনের জেলেনস্কির হোম শহর ক্রিভি রিহ-এর একটি অ্যাপার্টমেন্ট ভবন এবং গুদামগুলোতে ক্ষেপণাস্ত্র হামলা, যাতে ১১ জন নিহত হয়েছে।

হামলায় ব্যবহৃত ক্ষেপণাস্ত্রটিতে অন্যান্য দেশে উৎপাদিত প্রায় ৫০টি উপাদান ছিল এবং মঙ্গলবার কিয়েভের কূটনীতিকদের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন জেলেনস্কি।

তিনি বলেন, "দুর্ভাগ্যজনকভাবে, অংশীদার দেশসহ বিভিন্ন দেশের কোম্পানির তৈরি ক্ষেপণাস্ত্র উৎপাদনের জন্য রাশিয়ার এখনও গুরুত্বপূর্ণ উপাদান পাওয়ার সুযোগ রয়েছে।" 

তিনি বলেন, 'ইউক্রেনের সব অংশীদারদের কাছে এমন কোম্পানির তালিকা রয়েছে যারা রাশিয়াকে উপাদান সরবরাহ করে। নতুন নতুন ক্ষেপণাস্ত্রের জন্য ক্রমাগত ব্যয় করার চেয়ে সন্ত্রাসীদের সন্ত্রাসের উপাদান সরবরাহের পথ বন্ধ করা স্পষ্টতই সস্তা।' 

মস্কো ইউক্রেনের বিরুদ্ধে আন্তঃসীমান্ত গোলাবর্ষণের অভিযোগ এনেছে, কারণ কিয়েভ পাল্টা আক্রমণমূলক অভিযান পরিচালনা করছে। কিয়েভ বেসামরিক নাগরিকদের টার্গেট করার কথা অস্বীকার করেছে।