অন্তর্বর্তী সরকারের দায়িত্ব নিতে যাচ্ছেন! ছাত্র আন্দোলনে প্রথম নিহত আবু সাঈদকে স্মরণ করলেন ইউনুস

ইউনুস ফিরলেন ঢাকায়।

author-image
Anusmita Bhattacharya
New Update
WhatsApp Image 2024-08-08 at 6.35.15 PM

হাবিবুর রহমান, ঢাকা: বাংলাদেশে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান হিসেবে দায়িত্ব নিতে যাওয়া নোবেল বিজয়ী অর্থনীতিবিদ প্রফেসর ড. মুহাম্মদ ইউনুস দেশে ফিরেছেন। বৃহস্পতিবার ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নেমে প্রথমবারের মতো সাংবাদিকদের সামনে কথা বলেছেন তিনি। 

Nobel laureate Muhammad Yunus is set to form the interim government in Bangladesh after 15 years of Sheikh Hasina's rule. (AP)(HT_PRINT)

ব্রিফিংয়ে ছাত্র-জনতার আন্দোলনের এই বিজয়কে ইউনুস ‘দ্বিতীয় স্বাধীনতা অর্জন’ বলে মন্তব্য করেন। বক্তব্যের শুরুতেই তিনি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে প্রথম নিহত রংপুরের শিক্ষার্থী আবু সাঈদের কথা স্মরণ করে আবেগে আপ্লুত হয়ে ওঠেন। তিনি বলেন, ‘এই সময়ে আবু সাঈদের কথা মনে পড়ছে। যে আবু সাঈদের ছবি বাংলাদেশের প্রতিটি মানুষের মনে গেঁথে আছে। এটা কেউ ভুলতে পারবে না। কী অবিশ্বাস্য একটা সাহসী যুবক বন্দুকের সামনে দাঁড়িয়ে আছে এবং তারপর থেকে আর কোনও যুবক, কোনও যুবতী হার মানেনি। সামনে এগিয়ে গেছে এবং বলেছে, যত গুলি মারো, মারতে পারো; আমরা আছি'।

Begum Rokeya University Student Abu Sayed's death in police firing: Cops'  FIR runs counter to known facts | The Daily Star

দৃঢ় প্রত্যয়ের কারণেই সারা বাংলাদেশে আন্দোলন ছড়িয়ে গেছে উল্লেখ করে তিনি বলেন, ‘যার কারণে বাংলাদেশ দ্বিতীয়বার স্বাধীনতা অর্জন করল। এই স্বাধীনতাটা আমাদের রক্ষা করতেই হবে। শুধু রক্ষাই নয়, এর সুফল প্রতিটি মানুষের ঘরে পৌঁছে দিতে হবে; তা না হলে এই স্বাধীনতার কোনও দাম নেই। এ স্বাধীনতাটা পৌঁছানোই হলো আমাদের শপথ এবং দৃঢ় প্রতিজ্ঞা'।

Nobel laureate Yunus will head Bangladesh's interim government after unrest  ousted Hasina