গাজার হাসপাতালে হামলা নিয়ে আন্তর্জাতিক আইন কী বলছে ?

ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি স্বীকার করেছেন যে শত শত টন বোমা গাজায় "ক্ষয়ক্ষতির উপর জোর দিয়ে এবং নির্ভুলতার উপর" নিক্ষেপ করা হয়েছে।

author-image
Adrita
New Update
hg

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ ইজরায়েলের গাজার হাসপাতালে ভয়াবহ হামলার জেরে বহু শিশুর প্রাণহানি হয়েছে। এই ঘটনার তিব্র নিন্দা করেছে বিশ্বের নানা দেশ। 

গাজার আল-আহলি আরব হাসপাতালে বোমা হামলা বিশ্বজুড়ে ইসরায়েলের সাম্প্রতিক আগ্রাসনকে "যুদ্ধাপরাধ", একটি "গণহত্যা" এবং "আন্তর্জাতিক মানবিক আইন লঙ্ঘন" হিসাবে লেবেল করার জন্য বিশ্বের বিভিন্ন দেশ ও সংস্থাকে চাপ দিয়েছে। এই হামলায় প্রায় ৫০০ জনেরও বেশি মারা গিয়েছেন। 

hiring.jpg

কিন্তু আন্তর্জাতিক আইন বেসামরিক নাগরিক এবং স্বাস্থ্য সুবিধার উপর হামলা সম্পর্কে কি বলে ? জাতিসংঘের মতে, আন্তর্জাতিক আইনের কোনো একক নথিই সমস্ত যুদ্ধাপরাধের 'কোডিফাই' করে না। যুদ্ধাপরাধ হিসাবে গণ্য হতে পারে তার তালিকা আন্তর্জাতিক আইনের বিভিন্ন শাখায় পাওয়া যেতে পারে: মানবিক, অপরাধমূলক এবং প্রথাগত আইন।

জাতিসংঘের মতে, একটি যুদ্ধাপরাধ সশস্ত্র সংঘাতের সময় ঘটে এবং এটি জেনেভা কনভেনশনের লঙ্ঘন এবং আন্তর্জাতিক মানবিক আইনের লঙ্ঘন - নিয়মের সেট, যা "যুদ্ধের আইন" নামেও পরিচিত। যা এর প্রভাবকে সীমিত করতে চায়। 

hiring 2.jpeg