শক্তিশালী ভূমিকম্পের পর ভয়ঙ্কর সুনামি! জারি 'হাই অ্যালার্ট'

ভয়ানক ভূমিকম্প হয়েছে জাপানে। ১ বার নয় পরপর ১৫ বার কেঁপে উঠেছে মাটি। এর ফলে সেই দেশে এবার সুনামির সতর্কতা জারি করে দেওয়া হয়েছে। আপনিও সাবধানে থাকুন।

author-image
Anusmita Bhattacharya
New Update
tsunami

নিজস্ব সংবাদদাতা: ভয়ঙ্কর ভূমিকম্পে কেঁপে উঠছে একের পর এক দেশ৷ পরপর কয়েকদিন ধরে একাধিক জায়গায় ভূমিকম্প হয়ে চলেছে৷ তেমনই জাপানেও পরপর ১৫ বার ভূমিকম্প হয়েছে বলে খবর৷ তারপরই সুনামির সতর্কতা জারি করে দেওয়া হয়েছে সেই দেশে৷

জাপানে যে শক্তিশালী ভূমিকম্প হয়েছে তার তীব্রতা ছিল ৬.৬৷ জানা যায় যে সেই ভূমিকম্পের কেন্দ্র ছিল টোকিও থেকে প্রায় ৫৫০ কিলোমিটার দক্ষিণে প্রশান্ত মহাসাগরে। ভূমিকম্পের পর জাপানের ইজু দ্বীপপুঞ্জে বেড়ে গেল সুনামির আশঙ্কা৷ সুনামির সতর্কতা জারি করার পরই এই আশঙ্কা আরো জোরালো হয়েছে৷ ভয়ঙ্কর ভাবে বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে সমুদ্রের জলস্রতের৷ আর তার ফলে উপকূলবর্তী এলাকায় ইতিমধ্যেই বাড়তি সতর্কতা নেওয়া হয়েছে৷ জাপানের আবহাওয়া সংস্থার বলছে যে স্থানীয় সময় সকাল ১১টায় তোরিশিমা দ্বীপের কাছে অনুভূত হয় ৬.৬ মাত্রার ভূমিকম্প৷ পরপর ১৫ বার ভূমিকম্প অনুভূত হওয়ার পরই জাপানে সুনামির বিষয়ে সতর্কতা জারি করে দেওয়া হল৷ আবহাওয়া সংস্থা জাপানের ইজু দ্বীপপুঞ্জে এক মিটার উচ্চতা পর্যন্ত ঢেউয়ের পূর্বাভাস জারি করেছে। পূর্বাঞ্চলীয় চিবা প্রিফেকচার থেকে পশ্চিমে কাগোশিমা প্রিফেকচার পর্যন্ত বিস্তৃত এলাকায় ০.২ মিটার পর্যন্ত ঢেউ আছড়ে পড়তে পারে। উপকূলীয় এলাকার লোকজনকে উঁচু স্থানে সরে যেতে হবে।