সরস্বতী পুজো নিয়ে উন্মাদনা শুরু বাংলাদেশেও

বাংলাদেশেও সরস্বতী পুজো নিয়ে উন্মাদনা শুরু হয়ে গিয়েছে।

author-image
Aniket
New Update
c

হাবিবুর রহমান, ঢাকা: বাংলাদেশে হিন্দু ধর্মালম্বীদের অন্যতম বৃহৎ ধর্মীয় উৎসব সরস্বতী পূজাকে কেন্দ্র করে চলছে প্রতিমা তৈরির কাজ। ক্যাটালগের অনুকরণে প্রতিমা মূর্তি তৈরি করা হচ্ছে। আগামী ১৪ ফেব্রুয়ারি বাণী অর্চনায় উদ্যাপতি হবে সরস্বতী পূজা। তাই জ্ঞান ও বিদ্যার দেবী সরস্বতীর আশীর্বাদ পেতে বাংলাদেশে পাড়া-মহল্লায় চলছে পূজার আয়োজন। প্রতিমা তৈরিতে কারিগররা ব্যস্ত সময় কাটাচ্ছেন। রমনা কালীমন্দির ও ঢাকেশ্বরী মন্দির সহ ঢাকায় বিভিন্ন  মন্দির প্রাঙ্গণে মৃ‍ৎশিল্পীরা নানা আকার ও আকৃতির প্রতিমা তৈরি করছেন।

শাস্ত্র মতে বিদ্যার দেবী সরস্বতী। বাঙালির বারো মাসে তেরো পার্বণের অন্যতম এই সরস্বতী পুজো। প্রতিবছর রীতি মেনে সরস্বতী পুজো অনুষ্ঠিত হয় বাংলাদেশে। বিশেষ করে বাংলাদেশে সরস্বতী পুজো নিয়ে ছাত্র-ছাত্রী থেকে গ্রামের মানুষের উন্মাদনা ও উদ্দীপনার শেষ নেই। এই পূজা উপলক্ষে হিন্দু ধর্মালম্বী ও ছাত্র/ছাত্রীদের মাঝে এখন উৎসবের আমেজ বিরাজ করছে।

বসন্ত পঞ্চমী মানেই বাঙালির কিছু আবেগ জড়িয়ে থাকা! যে দিনটিকে 'বাঙালি হিন্দুদের ভ্যালেন্টাইন্স ডে' হিসাবে ধরে নেওয়া হয়েছে, সেই দিনে দেবী সরস্বতীর আরাধনা ঘিরেও মিশে থাকে পবিত্রতার এক স্নিগ্ধতা, থাকে বাঙালিয়ানার পরশ। সবমিলিয়ে এই দিনের জন্য বছরের প্রথমের দিকে অপেক্ষা শুরু হয় বাঙালির।  

স্ব

স

স

a a a  a a a a a a a a a a  a a a a a  a a a a a a  a a a a a  a a a a  a a a a a  a a a  a a a a  a a a  a a a  a a a  a a a a  a a a a  a a a  a a a a a  a a a a  a a a  a a a a  a a a  a a a a  a a  a a a a  a a a a ,xc mkkm m ml m mml m m, m mm m m m ,, , , , ,, , , ,, , , , ,, , , , ,, , , , ,, , , , , ,, , ,