ইজরায়েলের হামলার জন্য দায়ী আমেরিকা! সামনে এল আরও বিস্ফোরক তথ্য

ইরানের প্রাক্তন বিদেশমন্ত্রী জানিয়েছেন, ইজরায়েলের ওপর হামলার জন্য আমেরিকা দায়ী।

author-image
Tamalika Chakraborty
New Update


নিজস্ব সংবাদদাতা: মোহাম্মদ জাভেদ জারিফ ইরানের প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী এবং রাষ্ট্রপতি মাসুদ পেজেশকিয়ানের বর্তমান  উপদেষ্টা  পশ্চিমা "ভণ্ডামি" এর সমালোচনা করেছেন।এটিকে "শুধু আপত্তিকর নয়, অত্যন্ত বিপজ্জনক" বলে অভিহিত করেছেন।

এক্স-এর একটি পোস্টে জারিফ বলেছেন, পশ্চিমা দেশগুলি "গাজায় ইজরায়েলি গণহত্যাকে সহায়তা করেছে এবং মদত দিয়েছে এবং ইরান, ফিলিস্তিন, লেবানন, সিরিয়া, ইয়েমেন এবং অঞ্চলের অন্যান্য দেশের বিরুদ্ধে ইজরায়েলি আগ্রাসনে সমর্থন করছে।" তিনি আরও বলেন, বারবার ইজরায়েলি হামলার বিরুদ্ধে ইরানের আত্মরক্ষার একটি "সহজাত অধিকার" রয়েছে।

iran israel

জারিফ বলেন, “ইজরায়েলের ক্রমাগত উসকানি ও উত্তেজনা বৃদ্ধির সব পরিণতির জন্য ইজরায়েল এবং তার মিত্ররা একাই দায়ী।”

অন্যদিকে, আমেরিকা ইজরায়েলের ওপর হামলার তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে।  আমেরিকা জানিয়েছে, ইজরায়েলের ওপর হামলার নিন্দা সারা বিশ্বের করা উচিৎ। পাশাপাশি আমেরিকা জানিয়েছে, ইরানের এই হামলা প্রতিহত করতে আমেরিকার নৌ বাহিনীর ভূমিকা যথেষ্ঠ গুরুত্বপূর্ণ। তবে ইজরায়েল প্রতিশোধ হিসেবে কী ব্যবস্থা নেবে, সেই বিষয়ে কোনও সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি। মার্কিন সেনাবাহিনীর আধিকারিকদের সঙ্গে ইজরায়েলের সেনাবাহিনীর আধিকারিকদের বৈঠক অব্যাহত রয়েছে বলে আমেরিকার তরফে জানানো হয়েছে। তবে মধ্যপ্রাচ্যে এই হামলার জেরে নতুন করে উত্তেজনার সৃষ্টি হয়েছে তা বলার অপেক্ষা রাখে না। 

 tamacha4.jpeg