জ্বলছে লাহোর : আরজি কর কাণ্ডের ছাপ এবার পাকিস্তানেও! জানুন বিস্তারিত

পাকিস্তানের লাহোরে ধর্ষণের অভিযোগের প্রতিবাদে ছাত্র-যুবরা আন্দোলনে নেমেছে, যা দেশজুড়ে ছড়িয়ে পড়েছে। রাওয়ালপিন্ডিতে ১৫০ জন ছাত্রকে গ্রেফতার করেছে পুলিশ।

author-image
Debapriya Sarkar
New Update

নিজস্ব প্রতিবেদন : আরজি কর কাণ্ডের পর দেশজুড়ে উত্তাল পরিস্থিতির মধ্যে এবার প্রতিবেশি পাকিস্তানে ধর্ষণ ও খুনের ঘটনায় প্রতিবাদে নেমেছে ছাত্র-যুবরা। লাহোরের একটি কলেজে ধর্ষণের অভিযোগের পর সেখানে আন্দোলন শুরু হয়, যা পাকিস্তানের বিভিন্ন শহরে ছড়িয়ে পড়েছে। রাওয়ালপিন্ডিতে পুলিশ প্রায় ১৫০ জন ছাত্রকে গ্রেফতার করেছে।

publive-image

মঙ্গলবার লাহোরে বিক্ষোভের সময় পুলিশের সঙ্গে সংঘর্ষে চার পুলিশ সদস্যসহ দু'ডজনেরও বেশি মানুষ আহত হন। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী মরিয়ম নওয়াজ ঘটনাটিকে 'বানানো ঘটনা' বলে দাবি করেছেন। তিনি অভিযোগ করেছেন যে, মিথ্যার ভিত্তিতে ছাত্রদের বিভ্রান্ত করার চেষ্টা চলছে। মরিয়ম জানান, তিনি জানেন এই ঘটনার পিছনে কারা রয়েছে এবং অভিযুক্তদের ছাড় দেবেন না।

publive-image

পুলিশ মিথ্যা খবর ছড়ানোর অভিযোগে এফআইআর দায়ের করেছে, এবং পাঞ্জাব সরকার একটি উচ্চ-পর্যায়ের কমিটি গঠন করে বলেছে যে, মেয়েটিকে ধর্ষণ করা হয়নি, বরং সে তার নিজের বাড়িতে আহত হয়েছে।

Protest

মরিয়ম নওয়াজ পাকিস্তানি সংবাদপত্র পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (PTI)-কে মিথ্যে খবর ছড়ানোর জন্য দায়ী করেছেন। তিনি প্রশ্ন তুলেছেন, "অশান্তি ছড়ানোর জন্য মহিলার ব্যবহার করার ফলে তাঁর ও তাঁর পরিবারের যে ক্ষতি হয়েছে, তা কে পূরণ করবে?" এখন এলাকায় নিরাপত্তা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী, যাতে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা যায়।