রাজনৈতিক সঙ্কটঃ মার্কিন সফরে যাচ্ছেন চিনা পররাষ্ট্রমন্ত্রী

চীনের সাথে সামরিক-থেকে-সামরিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠিত করাও মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য একটি শীর্ষ উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে, কর্মকর্তারা বলেছেন, এর অর্থ হল র‍্যাঙ্ক জুড়ে টেকসই যোগাযোগ।

author-image
Adrita
New Update
s

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ রাজনৈতিক সঙ্কটের মধ্যে দুই দেশের উত্তেজনাপূর্ণ সম্পর্ক মেরামত করার চলমান প্রচেষ্টার অংশ হিসেবে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এই সপ্তাহের শেষের দিকে মার্কিন যুক্তরাষ্ট্রে যাবেন। ওয়াং ২৬-২৮ অক্টোবর ওয়াশিংটন সফর করবেন এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন এবং রাষ্ট্রপতি জো বিডেনের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভানের সাথে দেখা করবেন, কর্মকর্তারা জানিয়েছেন, ব্লিঙ্কেন এবং অন্যান্য শীর্ষ কর্মকর্তারা জুনে বেইজিং ভ্রমণের পর। 

hiring.jpg

ওয়াশিংটন এবং বেইজিংয়ের মধ্যে মতবিরোধ যাতে সংঘর্ষে না যায় এবং তারা পারস্পরিক উদ্বেগের বিষয়গুলিতে একসঙ্গে কাজ করতে পারে তা নিশ্চিত করতে যুক্তরাষ্ট্র আগ্রহী। ব্লিঙ্কেনের সফরের পর থেকে অন্যান্য মার্কিন রাজনীতিবিদরা চীনে ভ্রমণ করেছেন, ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউজমের সাথে জলবায়ু পরিবর্তন নিয়ে আলোচনা করতে বর্তমানে দেশে রয়েছেন।

ওয়াশিংটন ইসরায়েল এবং ইউক্রেনে সামরিক সহায়তা পাঠাচ্ছে, যখন বেইজিং ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেন যুদ্ধ শুরু হওয়ার পর থেকে রাশিয়ার কাছাকাছি বেড়েছে এবং ইস্রায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে।

hiring 2.jpeg