আইটি বিভ্রাট, বিরাট ক্ষতি মাইক্রোসফটের! সামনে এল এই মুহূর্তের বড় খবর

আজকের আইটি বিভ্রাট 'বিশ্বব্যাপী সংস্থাগুলোর উপর উল্লেখযোগ্য প্রভাব' ফেলেছে।

author-image
Aniruddha Chakraborty
New Update
ল্মন

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ শুক্রবার অর্থাৎ আজ সকাল ১০টার পর থেকে মাইক্রোসফটে বিভ্রাট শুরু হয়। সূত্রে খবর, আইটি সিস্টেম ক্র্যাশের মাত্র কয়েক ঘণ্টার মধ্যে মাইক্রোসফটের ১৮ বিলিয়ন পাউন্ডের মূল্য হ্রাস পেয়েছে, যা বিশ্বজুড়ে সংস্থাগুলোকে পঙ্গু করে দিয়েছে।

টেক জায়ান্টটির শেয়ারের দাম ০.৭১ শতাংশ হ্রাস পেয়েছে, যার ফলে গতকাল বাজার বন্ধ হওয়ার পর থেকে কোম্পানির মূল্য প্রায় ১৮ বিলিয়ন পাউন্ড (২৩ বিলিয়ন ডলার) হ্রাস পেয়েছে।

ইনভেস্টমেন্ট ডেটা প্ল্যাটফর্ম স্টকলিটিক্সের বিশ্লেষণে দেখা গেছে, মাইক্রোসফটের শেয়ারের দাম ৪৪৩.৫২ ডলার থেকে আজ ১৯ জুলাই ১০.০৯ এ ৪৪০.৩৭ ডলারে নেমে এসেছে।

টেক জায়ান্ট অ্যাপলের পরে মাইক্রোসফ্ট বিশ্বব্যাপী সবচেয়ে মূল্যবান সংস্থাগুলোর মধ্যে একটি হিসাবে স্থান পেয়েছে, আইটি বিভ্রাটের আগে এর বাজার মূল্য ৩.২৭ ট্রিলিয়ন ডলার (£ 2.53 ট্রিলিয়ন) রেকর্ড করা হয়েছিল। প্রতি ০.১% শেয়ারের মূল্য হ্রাসের জন্য, প্রায় ৩.৩৩ বিলিয়ন ডলার (২.৫৮ বিলিয়ন পাউন্ড) এর কোম্পানির মূল্য হ্রাস পায়।

স্টকলিটিকস-এর এক মুখপাত্র বলেন, "অন্যতম শীর্ষস্থানীয় টেক জায়ান্ট হিসেবে মাইক্রোসফটের জন্য এত বড় আইটি বিভ্রাট বিশ্বব্যাপী প্রতিষ্ঠানগুলোর ওপর উল্লেখযোগ্য প্রভাব ফেলবে। আমরা কেবল মারামারি দেখেছি না, টিভি চ্যানেলগুলো বাধাগ্রস্ত হয়েছে এবং ব্যাপক বিঘ্ন ঘটেছে, তবে প্রযুক্তিগত ত্রুটিটি মাইক্রোসফ্টের বাজার মূল্যের উপর সরাসরি প্রভাব ফেলেছে, কেবল আজ সকালেই ১৮ বিলিয়ন পাউন্ড (২৩ বিলিয়ন ডলার) এর বিস্ময়কর ক্ষতি হয়েছে।" 

তিনি আরও বলেন, "বিশ্বব্যাপী প্রযুক্তিগত ব্যবস্থায় মাইক্রোসফটের ওপর নির্ভরশীলতার পরিপ্রেক্ষিতে প্রতিষ্ঠানটির উচিত অল্প সময়ের মধ্যে হারানো মূল্য পুনরুদ্ধার করা। তবে, এই বিভ্রাট একটি অনুস্মারক হিসাবে কাজ করে যে যখন মাইক্রোসফটের মতো বড় বৈশ্বিক সংস্থাগুলোতে জিনিসগুলো ভুল হয়ে যায়, বিনিয়োগকারীদের উপর প্রভাব ঠিক ততটাই তাৎপর্যপূর্ণ হতে পারে।"