এই মুহূর্তের বড় খবর, গাজা থেকে সেনা সরাচ্ছে ইজরায়েল!

ইজরায়েলের সেনাবাহিনীর তরফে জানানো হয়েছে, গাজা আক্রমণে অংশ নেওয়া পাঁচটি ব্রিগেডকে তারা ফিরিয়ে নেবে। ওই সেনাদের সাময়িক বিশ্রাম দেওয়া হবে। দ্রুত ইজরায়েলের ওই সেনারা কাজে যোগ দেবেন বলেও জানানো হয়েছে।

author-image
Tamalika Chakraborty
New Update
israel defence.jpg

নিজস্ব সংবাদদাতা: ইজরায়েল সেনাবাহিনীর তরফে জানানো হয়েছে, তারা গাজা আক্রমণে অংশ নেওয়া পাঁচটি  ব্রিগেডকে ফিরিয়ে নেবে, যাতে সেনারা ভবিষ্যতের যুদ্ধের জন্য "শক্তি অর্জন" করতে পারে। গাজার স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, গত ২৪ ঘণ্টায় ইজরায়েলের হামলায় ১০০ জন নিহত ও ২৮৬ জন আহত হয়েছেন। তবে এখনই যুদ্ধ বন্ধ হবে না ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু স্পষ্ট জানিয়েছেন। তবে তিনি বন্দি বিনিময় নিয়ে আলোচনা করতে মন্ত্রিসভায় বৈঠক ডেকেছেন।  প্রসঙ্গত, গত ৭ অক্টোবর থেকে গাজায় ইজরায়েলি হামলায় কমপক্ষে ২১,২৮৮ জন নিহত এবং ৫৬,৪৫১ জন আহত হয়েছেন।

ইসরায়েলের সামরিক মুখপাত্র ড্যানিয়েল হাগারি সাংবাদিক সম্মেলনে বলেন, গাজায় যুদ্ধরত কিছু সেনাদের সাময়িক বিশ্রামে পাঠানো হবে। দ্রুত তাঁরা কাজে ফিরে আসবেন।  পাশাপাশি তিনি বলেন, ইজরায়েল সেনাবাহিনী বর্তমানে গাজায় টানেল ধ্বংসের কাজ চালাচ্ছে। এই টানেল থেকেই হামাস গোষ্ঠীর নেতারা যুদ্ধের নির্দেশ দিতেন বলে ইজরায়েলের সেনাবাহিনীর তরফে একাধিকবার অভিযোগ করা হয়েছে।  তিনি জানান, ইজরায়েলের দিকে আসা শত্রু পক্ষের রকেট হামলার তীব্রতা কমতে শুরু করেছে। হামাস গাজার স্থানীয় বাসিন্দাদের মানবঢাল হিসেবে ব্যবহার করছে। তারফলে ইজরায়েল সেনাবাহিনীর লড়াই কিছুটা কঠিন হয়ে দাঁড়িয়েছে। তবে হামাস ইজরায়েলের ওপর হামলা অব্যাহত রখেছে। ইজরায়েলের সেনাবাহিনীর তরফে জানানো হয়েছে, হামাস ইজরায়েলের ওপর তিনটি ড্রোন হামলা করার চেষ্টা করে। তার মধ্যে দুটিকে ধ্বংস করতে ইজরায়েলের বিমান বাহিনী সফল হয়েছে। একটি ড্রোন ইজরায়েলের কোনও অংশে পড়েছে, তা এখনও বোঝা যায়নি। 

অন্যদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা হু-এর প্রতিনিধিরা খান ইউনিসের হাসপাতাল পরিদর্শন করেছেন। টুইট করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস গেব্রেইসাস বলেন, দক্ষিণ গাজার দুটি বড় হাসপাতাল ছিল। বর্তমানে একটি হাসপাতাল রোগীদের পরিষেবা দিতে সক্ষম। অন্য হাসপাতালটি কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। তিনি পাশাপাশি বলেন, গাজায় এখনও চিকিৎসা সম্পর্কিত সরঞ্জামের ব্যাপক আকাল রয়েছে। গাজায় নতুন করে চিকিৎসা সংক্রান্ত ত্রাণ পাঠাতে হু প্রস্তুত।