বাণিজ্যে শক্তিশালী হবে ভারত-বাংলাদেশের বন্ধন! বললেন ভারতীয় হাইকমিশনার

ভারত-বাংলাদেশের সম্পর্ক নিয়ে মুখ খুললেন ভারতীয় হাই কমিশনার প্রনয় কুমার ভার্মা। তিনি সম্প্রতি বাংলাদেশে গিয়েছেন স্থলবন্দর পরিদর্শন করতে। এরপরেই এই মন্তব্য করলেন।

author-image
Anusmita Bhattacharya
New Update
pranab

হাবিবুর রহমান, ঢাকা: ভারত সবসময় বাংলাদেশের উন্নয়নে পাশে থাকবে বলে জানিয়েছেন ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা। বাণিজ্যের ক্ষেত্রে দুই দেশ বন্ধন আরও বেশি শক্তিশালী করতে কাজ করে যাচ্ছে। সোমবার দুপুরে আখাউড়া স্থলবন্দর পরিদর্শন শেষে সাংবাদিকদের ভারতীয় হাইকমিশনার প্রণয় কুমার ভার্মা এই তথ্য দিলেন।

তিনি আরও বলেছেন, 'এলওসির অধীনে ভারত বাংলাদেশের মধ্যে বেশ কিছু উন্নয়ন প্রকল্পের কাজ চলমান আছে। এর মধ্যে আশুগঞ্জ থেকে আখাউড়া পর্যন্ত চার লেন, আখাউড়া-আগরতলা রেলপথ প্রকল্প রয়েছে। এ ছাড়া আখাউড়া স্থলবন্দরে প্রস্তাবিত ইন্টিগ্রেটেড চেকপোস্ট স্থাপনা নির্মাণের পরিকল্পনা চলছে'। ভারতীয় হাইকমিশনার জানান যে এই কাজ শেষ হলে দুই দেশই এর সুফল ভোগ করতে পারবে। আর্থিক ও বাণিজ্যিকভাবে লাভবান হবে। পাশাপাশি দুই দেশের মানুষের মধ্যে পারস্পরিক সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক আরও জোরদার হবে। দুই দেশের পারস্পরিক সহযোগিতায় চলমান উন্নয়ন প্রকল্পের কাজ দ্রুত সময়ের মধ্যে শেষ করার ওপর গুরুত্ব আরোপ করেন তিনি। এর আগে তিনি ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ ও সদর উপজেলায় নির্মাণাধীন চার লেন প্রকল্পের বিভিন্ন অংশ ঘুরে দেখেন। এই সময়ে তাঁর সঙ্গে ছিলেন আখাউড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা অংগ্যজাই মারমা, বন্দর সহকারী পরিচালক (ট্রাফিক) আতিকুল ইসলাম, কাস্টমস রাজস্ব কর্মকর্তা মো. হাবিবুল্লাহ প্রমুখ।