সম্পর্ক আরও জোরদার করার চেষ্টা ভারত-ভুটানের, চাপে চিন!

নিজেদের সম্পর্ক আরও জোরদার করার চেষ্টা করছে ভারত-ভুটান।

author-image
Aniruddha Chakraborty
আপডেট করা হয়েছে
New Update
ন,ম্ন

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ ২৮ আর ২৯ জুলাই, দু-দিনের ভারত সফরে এসে চিনের ওপর চাপ বাড়িয়ে দিল ভুটানের বিদেশ সচিব ওম পেমা চোদেন। ভারতীয় বিদেশ সচিব বিনয় কাটরার সঙ্গে বৈঠকে তিনি বিভিন্ন বিষয়ে দু-দেশের সম্পর্ক আরও শক্তিশালী বিষয়ে আন্তরিক থাকায় বেজিং অস্বস্তিতে পড়বে বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

শনিবার ভারতীয় বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে প্রেস বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়েছে, দু-দেশের বিদেশ সচিবরা এনার্জি সেক্টর, ডেভেলপমেন্ট পার্টনারশিপ, আন্তঃদেশীয় পরিবহন, ব্যবসা ও অর্থনৈতিক সম্পর্ক, ডিজিটাল প্রযুক্তি উন্নয়ন, বিজ্ঞান ও প্রযুক্তি, দক্ষতা উন্নয়ন এবং দু-দেশের মানুষের মধ্যে সম্পর্ক বাড়ানোর বিষয়ে ইতিবাচক আলোচনা করেছেন।

এপ্রিল মাসে ভারত সফরে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করেছিলেন ভুটানের রাজা। তারপর যৌথ বিবৃতিতে দু-দেশের মধ্যে সহযোগিতা বৃদ্ধিতে যে অঙ্গীকার করা হয় তা আরও শক্তিশালী করতে এবারের বৈঠকে আলোচনা করেন দুই বিদেশ সচিব।

ভারত-ভুটান ডেভেলপমেন্ট কর্পোরেশন টকস (প্ল্যান টকস) শীর্ষক আলোচনার সময় ভুটানের বিদেশ সচিব তাঁদের দেশের ১৩ তম পাঁচ বছরের পরিকল্পনার কথা বিস্তারিত ভাবে জানান। অন্যদিকে ভারতের তরফে তাঁকে সমস্ত ব্যাপারে সাহায্য করার প্রতিশ্রুতি দেওয়ার পাশাপাশি নতুন ক্ষেত্রগুলোতে দু-দেশের মধ্যে সম্পর্ক স্থাপনের সম্ভাবনার কথা তুলে ধরেন বিদেশ সচিব বিনয় কাটরা।