অবশেষে বেতন বাড়ছে সরকারি কর্মচারীদের! বড় সিদ্ধান্ত সরকারের

অবশেষে দীর্ঘ ৮ বছর পর বেতন বাড়তে চলেছে সরকারি কর্মীদের। সিদ্ধান্ত নিল সরকার। কবে থেকে কার্যকর হবে এই নতুন নিয়ম? কী বলছে সরকার? জেনে নিন এখনই।

author-image
Anusmita Bhattacharya
New Update
bangladeshmoney

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: দীর্ঘ প্রতীক্ষার অবসান। অবশেষে ৮ বছর পর সরকারি কর্মচারীদের বেতন বাড়ানো হবে। এই মর্মে ঘোষণা করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি জানিয়েছেন যে বিশেষ বেতনের অংশ হিসেবে সরকারি কর্মচারীদের মূল বেতনের ৫ শতাংশ বাড়ানো হবে। এই সিদ্ধান্ত নয়া অর্থবর্ষ অর্থাৎ ১ জুলাই থেকে কার্যকর হবে। অর্থাৎ নতুন অর্থবর্ষ থেকেই বর্ধিত বেতন পাবেন বাংলাদেশের সরকারি কর্মচারীরা। 

রবিবার বাংলাদেশের সংসদে বাজেট নিয়ে আলোচনা-পর্বে সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধির প্রস্তাব দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেইসঙ্গে ওই প্রস্তাব কার্যকর করার জন্য অর্থমন্ত্রী মুস্তফা কামালকে নির্দেশ দেন প্রধানমন্ত্রী। আপাতত বাংলাদেশের সরকারি কর্মচারী ২০১৫ সালের বেতন কাঠামো বা পে-কমিশন অনুযায়ী বেতন পাচ্ছেন। সেই পে কমিশন অনুযায়ী তাঁদের ভাতা দেওয়া হচ্ছে। বেতন কাঠামোয় নির্ধারিত হয়েছিল যে প্রতি বছর ৫ শতাংশ হারে সরকারি কর্মচারীদের বেতন বাড়ানো হবে। তারপর থেকে অবশ্য মূল্যস্ফীতি ক্রমশ বেড়েছে। আয়কর রিটার্ন জমা দিতেই ন্যূনতম ২,০০০ টাকা কর জমা দেওয়ার যে প্রস্তাব পেশ করে বাংলাদেশ সরকার, সেই প্রস্তাব প্রত্যাহার করে নিয়েছে সরকার।