ধেয়ে আসছে 'ডানা' : কতটা ক্ষয়ক্ষতির সম্ভাবনা রয়েছে বাংলাদেশে?

ঘূর্ণিঝড় 'ডানা'র প্রভাবে বাংলাদেশের ঢাকাসহ খুলনা, বরিশাল, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু জায়গায় ভারী বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

author-image
Debapriya Sarkar
New Update
Cyclone

নিজস্ব প্রতিবেদন : বাংলাদেশের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় 'ডানা', যা আগামী বৃহস্পতিবার সকালে ভারতের ওড়িশা ও পশ্চিমবঙ্গের কাছে পৌঁছানোর কথা রয়েছে। আগামীকাল বুধবার থেকেই আবহাওয়ার পরিবর্তন শুরু হবে। তবে এই ঝড়টি কোথায় আছড়ে পড়বে, তা এখনও স্পষ্ট নয়।

cycloneq1.jpg

ঘূর্ণিঝড় 'ডানা' প্রতি ঘণ্টায় ১২০ কিলোমিটার গতিবেগে বইতে পারে, ফলে সমুদ্র উত্তাল রয়েছে। ২০০৯ সালে ঘূর্ণিঝড় আইলার গতিবেগও ছিল ১২০ থেকে ১৩০ কিলোমিটার, তাই আবারও ঝড়ের প্রভাবে বিপর্যয় সৃষ্টি হতে পারে। উপকূলবর্তী এলাকার বাসিন্দাদের মধ্যে দুশ্চিন্তা বাড়ছে।

publive-image

আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী ২৩ অক্টোবর সাগরে একটি নিম্নচাপ তৈরি হবে, যা ২৩ বা ২৪ অক্টোবর শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। এই কারণে ২২ থেকে ২৪ অক্টোবর মধ্য বঙ্গোপসাগর এবং ২৪ থেকে ২৫ অক্টোবর পর্যন্ত উত্তর বঙ্গোপসাগরে মৎস্যজীবীদের সমুদ্রে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে।

Cyclone

এছাড়া, বাংলাদেশের ঢাকাসহ খুলনা, বরিশাল, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু জায়গায় ভারী বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এসব কারণে প্রশাসন এবং স্থানীয় কর্মকর্তারা সতর্ক অবস্থানে রয়েছেন।