খুলনা ও বরিশাল উপকূলের দিকে এগোচ্ছে ঘূর্ণিঝড় ‘রেমাল’! এখন কী অবস্থা?

বাংলাদেশে ঘূর্ণিঝড়ের জন্য কী কী ব্যবস্থা নেওয়া হচ্ছে?

author-image
Anusmita Bhattacharya
New Update
coverdh1

হাবিবুর রহমান, ঢাকা: ঘূর্ণিঝড় ‘রেমাল’ আরও শক্তিশালী হয়ে প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়ে বাংলাদেশের খুলনা ও বরিশাল উপকূলের দিকে দ্রুত এগিয়ে আসছে। প্রবল ঘূর্ণিঝড়টি বাংলাদেশের উপকূল থেকে ২৭০ কিলোমিটারেরও কম দূরত্বে অবস্থান করছে। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৯০ কিলোমিটার, যা দমকা বা ঝোড়ো হাওয়ার আকারে ১২০ কিলোমিটার পর্যন্ত বাড়তে পারে। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর বিক্ষুব্ধ রয়েছে। 

ঘূর্ণিঝড় রেমালের ক্ষয়ক্ষতি এড়াতে বাংলাদেশে পায়রা ও মোংলা সমুদ্রবন্দরকে ১০ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। তবে বাংলাদেশে উপকূলীয় জেলা খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, পিরোজপুর, ঝালকাঠি, বরগুনা, বরিশাল, ভোলা, পটুয়াখালী এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চর ১০ নম্বর মহাবিপৎ সংকেতের আওতায় থাকবে। একই সঙ্গে চট্টগ্রাম ও কক্সবাজার সমুদ্রবন্দরে ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলেছে। এছাড়াও উপকূলীয় জেলা চট্টগ্রাম, কক্সবাজার, ফেনী, কুমিল্লা, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চর ৯ নম্বর মহাবিপদ সংকেতের আওতায় থাকবে বলে জানিয়েছে বাংলাদেশের আবহাওয়া অধিদফতর।

বাংলাদেশে উপকূলীয় নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৮ থেকে ১২ ফুটের বেশি উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। এছাড়াও পাহাড়ি অঞ্চলের কোথাও কোথাও ভূমিধস হওয়ার আশঙ্কা করা হচ্ছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হল। ঘূর্ণিঝড় রেমালের কারণে বাংলাদেশের উপকূল অঞ্চলে লাখ লাখ বাসিন্দা আতঙ্কে-উৎকণ্ঠায় রয়েছে। 

Add 1