১০ ফুট উঁচু জলোচ্ছ্বাস, তার সঙ্গে অমাবস্যা! কতটা শক্তিশালী হচ্ছে মোচা?

পশ্চিমবঙ্গের পাশাপাশি বাংলাদেশে আঘাত হানতে চলেছে মোচা। জলোচ্ছ্বাসের পাশাপাশি আবার রয়েছে অমাবস্যার চিন্তা। বাংলাদেশে ঠিক কবে থেকে শুরু হবে এর তাণ্ডব?

author-image
Anusmita Bhattacharya
New Update
mocha2

হাবিবুর রহমান, ঢাকা: প্রবল শক্তি নিয়ে বাংলাদেশের (Bangladesh) দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘মোচা’ (Mocha)। অমাবস্যায় ভয়ঙ্কর হতে পারে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘মোচা’। আমেরিকার আবহাওয়া পূর্বাভাস মডেল গ্লোবাল ফোরকাস্টের (Global Forecast System) সর্বশেষ পূর্বাভাস অনুসারে, ঘূর্ণিঝড় মোচা স্থলভাগে আঘাতের সময় বাতাসের সর্বোচ্চ গতি থাকতে পারে ১৪০ থেকে ১৭০ কিলোমিটার। আগামী ১৩ থেকে ১৬ মে সরাসরি বাংলাদেশের উপকূলে (Bangladesh Coastal Zone) আঘাত হানতে পারে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘মোচা’। ঘূর্ণিঝড়ের বিষয়ে এমন আশঙ্কা প্রকাশ করেছেন কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ।

এদিকে, আমেরিকা ও ইউরোপিয়ান আবহাওয়া পূর্বাভাস মডেল থেকে জানা গেছে, আগামী ১৪ মে মধ্যরাতের পর থেকে বাংলাদেশের বরিশাল ও চট্টগ্রাম বিভাগের উপকূলীয় এলাকা দিয়ে সরাসরি স্থলভাগে আঘাত হানবে এই ঘূর্ণিঝড়টি। এই কারণে জলোচ্ছ্বাসও হতে পারে বাংলাদেশে। এই জলোচ্ছ্বাস হবে কমপক্ষে ১০ ফুট উঁচু। তাই প্লাবিত হতে পারে বাংলাদেশের বরিশাল ও চট্টগ্রাম বিভাগের চর ও উপকূলীয় এলাকাগুলো।

তবে বিশেষজ্ঞরা বলছেন যে ঘূর্ণিঝড়টির সৃষ্টি এবং স্থলভাগে আঘাত করার সময় যদি আরও তিনদিন পিছিয়ে ১৭ থেকে ১৮ তারিখ হয়, তা হলে অবস্থা আরও ভয়াবহ হবে। কারণ ১৮ মে অমাবস্যার রাত। ওই দিন ঘূর্ণিঝড় আরও শক্তিশালী হবে আর সেই কারণে জলোচ্ছ্বাসেরও শক্তি বেড়ে হবে ১৫ ফুট। এটা শুধু প্লাবিত নয়, ভয়ঙ্কর তাণ্ডব চালাবে বাংলাদেশের বরিশাল ও চট্টগ্রাম বিভাগের চর ও উপকূলীয় এলাকাগুলোতে।

ad.jpg