ভারতে কানাডার সংস্থাগুলির বিপুল বিনিয়োগ ও ব্যবসা! কী হবে এবার?

আজ থেকে নয়, ২০০০ সাল থেকেই ভারতে ব্যাপক পরিমাণে বিনিয়োগ করে চলেছে কানাডা। এখন কানাডা আর ভারতের যে সম্পর্ক তাতে দেখতে গেলে প্রভাবিত হবে কানাডা নিজেই।

author-image
Anusmita Bhattacharya
New Update
canadaindia

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: কানাডা ভারতের ১৭ তম বৃহত্তম বিদেশী বিনিয়োগকারী হিসাবে স্থান পেয়েছে, ২০০০ সাল থেকে দেশে। ৩.৬ বিলিয়ন ডলারেরও বেশি বিনিয়োগ করেছে দেশটি। কানাডিয়ান পোর্টফোলিও বিনিয়োগকারীরাও ভারতীয় স্টক এবং ঋণের বাজারে যথেষ্ট বিনিয়োগ করেছে। কানাডিয়ান পেনশন প্ল্যান (সিপিপি) ভারতীয় বাজারে তার বিনিয়োগ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করেছে যা মোট প্রায় ১৫ বিলিয়ন ডলার। বিশেষভাবে রিয়েল এস্টেট, পুনর্নবীকরণযোগ্য এবং আর্থিক খাতের মতো খাতগুলিতে ২০২৩ সালের মার্চে শেষ অর্থবর্ষের শেষ নাগাদ বৃদ্ধি পায় বিনিয়োগ। Bombardier এবং SNC লাভালিনের মত বিশিষ্ট নাম সহ ৬০০টি কানাডিয়ান কোম্পানি ভারতে একটি ব্যাপক নাম প্রতিষ্ঠা করেছে। টিসিএস, ইনফোসিস এবং উইপ্রোর মতো বড় আইটি সংস্থাগুলিসহ ৩০টিরও বেশি ভারতীয় সংস্থা কানাডায় বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে। শুধু তাই নয়, হাজার হাজার কর্মসংস্থানও তৈরি করেছে।

যেহেতু দুই দেশের মধ্যে উত্তেজনা বাড়ছে, বাণিজ্য, বিনিয়োগ এবং জনগণের মধ্যে সম্পর্কের পরিণতি অনিশ্চিত হয়ে যাচ্ছে। আন্তর্জাতিক সম্প্রদায় এবার অপেক্ষা করছে বৃহত্তর ভারত-কানাডা সম্পর্কের সম্ভাব্য প্রভাব দেখার জন্য।

rectify impact.jpg