লন্ডনে বিএনপির বিশাল গণপদযাত্রা

"মার্চ ফর ডেমোক্রেসি" নামক গণ পদযাত্রা কর্মসূচির আয়োজন করেছে লন্ডনের বিনেপি নেতা-কর্মীরা। বাংলাদেশের স্বাধীনতার দাবিতে এই পদযাত্ৰা। রইল তার বিস্তারিত।

author-image
Anusmita Bhattacharya
New Update
bnp hasina

ফাইল ছবি

জুয়েল রাজ, লন্ডন: আওয়ামী লীগ দলীয় সরকারের পদত্যাগ ও নির্দলীয় তত্ত্ববধায়ক সরকারের দাবিতে লন্ডনে আয়োজন করা হয়েছে "মার্চ ফর ডেমোক্রেসি" নামে গণ পদযাত্রা কর্মসূচির। ২৯ আগস্ট মঙ্গলবার  লন্ডনের হাইড পার্ক স্পিকার কর্ণার থেকে ওয়েস্ট মিনিস্টার হয়ে ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় ১০ ডাউনিং স্ট্রিটে গিয়ে  পদযাত্রাটি শেষ হয়। যুক্তরাজ্যের বিভিন্ন শহর থেকে নেতা-কর্মী ও সমর্থকগণ এসে যোগ দিয়েছিলেন এই গণ পদযাত্রায়। গণ পদযাত্রা সফল করতে বিভিন্ন ট্রেন স্টেশন ও মসজিদসহ যুক্তরাজ্যের বিভিন্ন শহরে সভা করে লিফলেট বিতরণ করে প্রায় মাসব্যাপী প্রচারণা চালিয়েছে যুক্তরাজ্য বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীগণ। 

bnp1

পদযাত্রা  শেষে ১০ ডাউনিং স্ট্রিটে ব্রিটিশ প্রধানমন্ত্রীর অফিসে স্মারকলিপি প্রদান করেন যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালেক, সাধারণ সম্পাদক এম কয়সর  আহমেদসহ অন্যান্য সিনিয়র নেতৃবৃন্দ। এম কয়সর আহমদ সাংবাদিকদের বলেন, 'আমরা স্মারক লিপিতে আমাদের এক দফা এক দাবি উল্লেখ করেছি। বাংলাদেশের গণতন্ত্র পুনরুদ্ধারে, নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনে যুক্তরাজ্যের হাজার হাজার মানুষের দাবি বিবেচনায় নিয়ে শেখ হাসিনাকে পদত্যাগের জন্য দাবি করি'। হাজার হাজার মানুষের এই মিছিলকে ঘিরে লন্ডনের নিরাপত্তার দায়িত্বে থাকা শত শত পুলিশ রাস্তায় দায়িত্ব পালন করেছে। 

bnp2

লন্ডন মহানগর যুবদলের সভাপতি সিরাজুল ইসলাম মামুন বলেন, '১৯৭১ সালে যুক্তরাজ্য প্রবাসী হাজার হাজার মানুষ বাংলাদেশের স্বাধীনতার দাবিতে রাজপথে নেমেছিলেন। ইতিহাসের পুনরাবৃত্তি করে বাংলাদেশের গণতন্ত্রের মুক্তির জন্য এই মাইলব্যাপী প্রায় ১৫ হাজার মানুষ লন্ডনের রাজপথে নেমেছেন। নিশ্চয় আমরা বিজয়ী হব'। 

impact