শেষ দিন, বিশেষ উপহার পেলেন মোদী

মার্কিন যুক্তরাষ্ট্র সফরের শেষ দিনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে বিশেষ টি-শার্ট উপহার দিলেন প্রেসিডেন্ট জো বাইডেন।

author-image
Aniruddha Chakraborty
আপডেট করা হয়েছে
New Update
ন্মনব

ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতাঃ ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যে প্রযুক্তি সহযোগিতা নতুন উচ্চতায় পৌঁছানোর সঙ্গে সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একটি বিশেষ টি-শার্ট উপহার দিয়েছেন।

ঐতিহাসিক দ্বিতীয়বারের মতো মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, "সাত বছর আগে এখানে আসার পর থেকে অনেক কিছুই বদলে গেছে। কিন্তু অনেক কিছু একই রয়ে গেছে- যেমন ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যকার বন্ধুত্বকে আরও গভীর করার অঙ্গীকার। গত কয়েক বছরে এআই- আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সে অনেক অগ্রগতি হয়েছে। একই সঙ্গে এআই-আমেরিকা ও ভারতে আরও গুরুত্বপূর্ণ অগ্রগতি হয়েছে।"

গত ২২ জুন মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী মোদী বলেন, 'যুক্তরাষ্ট্র প্রাচীনতম এবং ভারত বৃহত্তম গণতন্ত্র।'

মার্কিন কংগ্রেসে তাঁর ঐতিহাসিক দ্বিতীয় ভাষণে প্রধানমন্ত্রী মোদী আরও বলেন, "এখন, যখন আমাদের যুগ সন্ধিক্ষণে রয়েছে, আমি এখানে এই শতাব্দীর জন্য আমাদের আহ্বান সম্পর্কে কথা বলতে এসেছি।" 

প্রধানমন্ত্রী মোদী বলেন, 'আমি ধৈর্য, অনুপ্রেরণা এবং নীতির লড়াইয়ের সঙ্গে সম্পর্কিত হতে পারি। আমি ধারণা এবং মতাদর্শের বিতর্ক বুঝতে পারি। কিন্তু দুই মহান গণতান্ত্রিক দেশ ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যকার বন্ধন উদযাপনে আপনাদের একত্রিত হতে দেখে আমি আনন্দিত।'

২০১৪ সালে তার প্রথম যুক্তরাষ্ট্র সফর অনুষ্ঠিত হয়, যেখানে তিনি একটি ওয়ার্কিং ভিজিট করেন এবং জাতিসংঘ সাধারণ পরিষদের ৬৯তম অধিবেশনে তার উদ্বোধনী ভাষণ দেন। ২০১৬ সালে তিনি পারমাণবিক নিরাপত্তা শীর্ষ সম্মেলনে যোগ দিতে আবার আমেরিকায় আসেন এবং হোয়াইট হাউসে তৎকালীন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে বৈঠক করেন। একই বছর, প্রধানমন্ত্রী মোদী মার্কিন কংগ্রেসে তাঁর প্রথম ভাষণে সন্ত্রাসবাদ, জলবায়ু পরিবর্তন এবং শক্তিশালী ভারত-মার্কিন অংশীদারিত্ব সহ বিভিন্ন বিষয়ে বক্তব্য রাখেন।