ভারতে অষ্ট্রেলিয়ার হাইকমিশনার নিযুক্ত

ফিলিপ গ্রিনকে ভারতে নতুন হাইকমিশনার হিসেবে ঘোষণা করল অস্ট্রেলিয়া।

author-image
Aniruddha Chakraborty
New Update
জবম্ন

Philip Green

নিজস্ব সংবাদদাতাঃ ভারতে নিযুক্ত অষ্ট্রেলিয়ার নতুন হাইকমিশনার হলেন ফিলিপ গ্রিন। অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং বলেন, "আজ আমি ফিলিপ গ্রিনকে ভারতে অস্ট্রেলিয়ার পরবর্তী হাইকমিশনার হিসাবে নিযুক্ত করার কথা ঘোষণা করছি। ভারতে নিযুক্ত হাইকমিশনার ভুটান রাজ্যের স্বীকৃতিপ্রাপ্ত।"

গ্রিন ফরেন অ্যাফেয়ার্স অ্যান্ড ট্রেড ডিপার্টমেন্টের সিনিয়র ক্যারিয়ার অফিসার এবং সম্প্রতি জার্মানিতে অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূত ছিলেন। এর আগে তিনি সিঙ্গাপুরে, দক্ষিণ আফ্রিকায় এবং কেনিয়ায় অস্ট্রেলিয়ার হাইকমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ওয়াং-এর মতে, অস্ট্রেলিয়া-ভারত সম্পর্ক কখনই ঘনিষ্ঠ ছিল না, উভয় দেশ দৃষ্টিভঙ্গি, চ্যালেঞ্জ এবং গণতান্ত্রিক ঐতিহ্য ভাগ করে নিয়েছে।

ওয়াং বলেন, 'অস্ট্রেলিয়া ও ভারত একটি শান্তিপূর্ণ, স্থিতিশীল এবং সমৃদ্ধ ইন্দো-প্যাসিফিক অঞ্চল, যেখানে সার্বভৌমত্বকে সম্মান করা হয়, সেখানে বিস্তৃত কৌশলগত অংশীদারিত্বের মাধ্যমে এবং কোয়াড অংশীদার হিসাবে একসঙ্গে কাজ করছে।'

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, 'আমাদের প্রতিরক্ষা ও নিরাপত্তা সহযোগিতা গভীর করার পাশাপাশি অস্ট্রেলিয়া ও ভারতের মধ্যে পারস্পরিক লাভজনক অর্থনৈতিক অংশীদারিত্ব রয়েছে, যা একটি উচ্চাভিলাষী বিস্তৃত অর্থনৈতিক সহযোগিতা চুক্তি চূড়ান্ত করার দিকে কাজ করার সাথে সাথে প্রসারিত হবে।'

ওং ২০২০ সাল থেকে ভারতে অস্ট্রেলিয়ার স্বার্থকে এগিয়ে নিতে অবদানের জন্য ভারতে বিদায়ী অস্ট্রেলিয়ান হাইকমিশনার ব্যারি ও'ফ্যারেলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এদিকে, ভারতে নিযুক্ত অস্ট্রেলিয়ার ডেপুটি হাইকমিশনার সারা স্টোরি সম্প্রতি বলেছেন যে তার দেশ গর্বিত, ভারত তাদের সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি করার সিদ্ধান্ত নিয়েছে এবং এটি অবশ্যই 'মেক ইন ইন্ডিয়া'কে উৎসাহিত করবে।

তিনি বলেন, 'আমরা গর্বিত যে ভারত সরকার অস্ট্রেলিয়ার সঙ্গে মুক্ত বাণিজ্য চুক্তি করার সিদ্ধান্ত নিয়েছে। এখন ৯৬ শতাংশ ভারতীয় পণ্য শুল্কমুক্ত অস্ট্রেলিয়ায় প্রবেশ করে এবং ৮৬ শতাংশ অস্ট্রেলিয়ান পণ্য শুল্কমুক্ত ভারতে প্রবেশ করে। এটি প্রতিযোগিতামূলক ভারতীয় পণ্যগুলির জন্য 'মেক ইন ইন্ডিয়া' প্রোগ্রামকে সমর্থন করবে। আমরা সবাই এই সম্পর্কটিতে বিশ্বাস করি এবং আরও অনেক কিছু করার আছে।'

দুই দেশের মধ্যকার বন্ধন সম্পর্কে তিনি বলেন, 'এই সম্পর্ক দুই দেশের মধ্যে কৌশলগত ও বিস্তৃত অংশীদারিত্বে উন্নীত হয়েছে।' 

ফিলিপ গ্রিনের পাশাপাশি হিলারি এমসি গেছিকে বেঙ্গালুরুর কাউন্সেল জেরারেল হিসেবে নিযুক্ত করা হয়েছে। একজন দূত হিসেবে নিজের ক্যারিয়ারে বহু দায়িত্ব সামলেছেন ফিলিপ। ভারতে নতুন দায়িত্ব পাওয়ার পর তাঁর বিস্তীর্ণ অভিজ্ঞতার প্রতিফলন দেখা যাবে বলে মনে করছেন অনেকেই।