মহাযুদ্ধের ডঙ্কা! হামাস-ইজরায়েলের সংঘর্ষের বলি ১০

ইজরায়েল ও হামাসের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ অব্যাহত রয়েছে।

author-image
SWETA MITRA
New Update
iss hamama.jpg

নিজস্ব সংবাদদাতাঃ ইজরায়েল ও হামাসের (Israel Hamas War) মধ্যে ১৪ দিনের যুদ্ধ চলছে। এদিকে এই নিয়ে ভারতে নিযুক্ত নেপালের রাষ্ট্রদূত . শংকর প্রসাদ শর্মা বিস্ফোরক মন্তব্য করেছেন। তিনি আজ শনিবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেছেন, 'ইজরায়েল ও হামাসের মধ্যেকার সংঘর্ষের প্রথম দিনেই নেপালের ১০ জন প্রাণ হারিয়েছেন। আমরা এর নিন্দা জানাই। একটি হাসপাতালে আরেকটি হামলা হয়েছে, আমরা তারও নিন্দা জানিয়েছি। আমরা মধ্যপ্রাচ্যে একটি শান্তিপূর্ণ সমাধান চাই। আমরা ভারত সরকারের সহায়তায় একটি উদ্ধার অভিযান চালিয়েছি।‘ দেখুন ভিডিও... 

 

ইজরায়েল ও হামাসের মধ্যেকার সংঘর্ষের কারণে বহু মানুষের মৃত্যু ঘটছে। একপ্রকার নিরীহ মানুষের মৃত্যু হয়েই চলেছে লাগাতার। ইজরায়েলে যেমন হামলা চালিয়েই যাচ্ছে হামাস, ঠিক তেমনই গাজায় গির্জা ও মসজিদে রকেট হামলা চালানো হয়েছে ইজরায়েলের তরফে বলে অভিযোগ। এর আগে আল-আহলি হাসপাতালে হামলা চালানো হয়। গাজায় বসবাসরত লোকজন জিজ্ঞেস করছে, তারা কোথায় নিরাপদ থাকবেন?

 

হামাস ও ইজরায়েলের যুদ্ধের মধ্যে যে আশঙ্কা রয়েছে তা হলো, এই যুদ্ধ যে কোনো সময় বিশ্বকে গ্রাস করতে পারে, কারণ এখন বিশ্বের দুই পরাশক্তি আমেরিকা ও রাশিয়া এই যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছে। ইউক্রেন যুদ্ধের সময় রাশিয়ার অবস্থান ছিল খুবই আগ্রাসী, কিন্তু গাজা যুদ্ধে বাইডেনের অবস্থান খুবই কঠোর। ভূমধ্যসাগরে ইজরায়েলকে সাহায্য করার জন্য যুক্তরাষ্ট্র দুটি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে এবং রাশিয়া কৃষ্ণ সাগরে ধ্বংসাত্মক ক্ষেপণাস্ত্র সজ্জিত যুদ্ধবিমান মোতায়েন করেছে। এই মুহূর্তে বিশ্ব বিশ্বযুদ্ধের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছে বলে মনে করা হচ্ছে।

 

১৪ দিনের এই যুদ্ধে এখন পর্যন্ত গাজায় ৪ হাজার ১৩৭ জন এবং ইজরায়েলে ১ হাজার ৪০০ জনের বেশি মানুষ প্রাণ হারিয়েছে। ১৪ দিনের মধ্যে হামাস ৭ হাজার রকেট হামলা চালিয়েছে এবং ইজরায়েল গাজায় প্রায় ৯ হাজার বোমা নিক্ষেপ করেছে।  ১৪ দিনের যুদ্ধের পর গাজার ৩০ শতাংশ ঘরবাড়ি পুরোপুরি ধ্বংস হয়ে গেছে বলে দাবি করা হচ্ছে। ইজরায়েল এ পর্যন্ত হামাসের ৯ জন কমান্ডারকে হত্যা করেছে।