AI ডার্লিং এনভিডিয়া অ্যাপলকে টপকে বিশ্বের দ্বিতীয় মূল্যবান কোম্পানি

বিশ্বের দ্বিতীয় মূল্যবান কোম্পানি এখন কোনটি?

author-image
Anusmita Bhattacharya
আপডেট করা হয়েছে
New Update
p-1-91134752-nvidia-stock-split.jpg

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: এনভিডিয়া কর্পোরেশন অ্যাপলকে পেছনে ফেলে বিশ্বের দ্বিতীয় মূল্যবান কোম্পানিতে পরিণত হয়েছে। বুধবার চিপমেকারের শেয়ার রেকর্ড উচ্চতায় পৌঁছেছে। এর সাথে, কোম্পানিটি বাজার মূলধনে প্রায় ১৫০ মিলিয়ন ডলার যোগ করেছে এবং মূল্যায়ন ৩ ট্রিলিয়ন ডলারে পৌঁছেছে।

বুধবার, এনভিডিয়ার শেয়ার ৫ শতাংশেরও বেশি বেড়ে ১,২২৪.৪০ ডলারে থেমেছে। কোম্পানির বাজার মূলধন ৩.০১২ ট্রিলিয়ন ডলারে উন্নীত করেছে। এর সাথে, এনভিডিয়া তৃতীয় কোম্পানি হিসেবে ৩ ট্রিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে। অন্য দুটি হলো মাইক্রোসফট এবং অ্যাপল। বিশ্বের সবচেয়ে মূল্যবান কোম্পানি মাইক্রোসফ্ট ১.৯১ শতাংশ বেড়েছে। এটি ৩.১৪ ট্রিলিয়ন ডলার বাজার মূল্যের সাথে প্রথম অবস্থানে রয়েছে। অ্যাপলের শেয়ার ০.৭৮ শতাংশ বেড়েছে এবং এর বাজার মূল্য দাঁড়ায় প্রায় ৩.০০৫ ট্রিলিয়ন ডলারে।

What Nvidia's Stock Split Means for Investors and Its Future Price -  Business Insider

এনভিডিয়া স্টকের সর্বশেষ সমাবেশটি আসে যখন এটি বিভাজনের জন্য ৭ জুন থেকে কার্যকর হয়। স্টক স্প্লিট একক বিনিয়োগকারীদের কাছে এর আবেদন আরও বাড়িয়ে তুলতে পারে। ২০২৪ সালে এনভিডিয়ার স্টক এখন পর্যন্ত ১৪৭ শতাংশ বেড়েছে। মাইক্রোসফ্ট, মেটা প্ল্যাটফর্ম এবং গুগল-মালিক অ্যালফাবেট তাদের AI কম্পিউটিং ক্ষমতা তৈরি করতে এবং উদীয়মান প্রযুক্তির উপর আধিপত্য বিস্তারের জন্য এর শীর্ষ-অফ-দ্য-লাইন প্রসেসরের চাহিদা অনেক বেশি সরবরাহ করেছে। .২২ মে থেকে স্টকটি প্রায় ৩০ শতাংশ বেড়েছে, যখন এনভিডিয়া তার সর্বশেষ মহামূল্যবান রাজস্ব পূর্বাভাস জারি করেছে। এনভিডিয়া যখন ওয়াল স্ট্রিটে AI উৎসাহের জোয়ার আনছে, অ্যাপল আইফোনের দুর্বল চাহিদা এবং বিশ্বের বৃহত্তম স্মার্টফোন বাজার চীনে কঠিন প্রতিযোগিতার সঙ্গে লড়াই করছে৷ কিছু বিনিয়োগকারী অ্যাপলকে অন্যান্য প্রযুক্তির হেভিওয়েটদের পিছিয়ে বলেও দেখেন কারণ তারা তাদের পণ্য এবং পরিষেবাগুলিতে AI বৈশিষ্ট্যগুলি তৈরি করতে ছুটে যান।



এনভিডিয়ার ভবিষ্যত আয়ের জন্য বিশ্লেষকদের অনুমানগুলি এর স্টক লাভকে ছাড়িয়ে গেছে। এনভিডিয়া প্রত্যাশিত আয়ের ৩৯ গুণে ট্রেড করছে, এক বছর আগের তুলনায় এটিকে কম ব্যয়বহুল করে তুলেছে, যখন এটি প্রত্যাশিত উপার্জনের ৭০ গুণ বেশি ট্রেড করেছিল, LSEG ডেটা এমনটাই দেখায়।

When is Nvidia stock split? Key dates to know ahead of 10-to-1 split