দৃষ্টিহীনতা ছিনিয়ে নিতে পারেনি জলকন্যা কাঞ্চনমালার মনোবলকে

ভারতের গর্ব কাঞ্চনমালা পান্ডে।

author-image
Adrita
New Update
ওঃ

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতাঃ সদ্য শেষ হয়েছে প্যারিস অলিম্পিক। আর মাত্র কিছুদিন পরেই শুরু হতে চলেছে প্যারা অলিম্পিক। এই প্রতিযোগিতায় সেই সব প্রতিযোগিরা অংশগ্রহণ করেন, যারা বিশেষভাবে সক্ষম।

তবে বিশেষভাবে সক্ষম হয়েও তাদের মনোবল কখনও ভাঙ্গেনি। জীবনে চলার পথের কাঁটাগুলিকে উপড়ে ফেলে তারা নিজেরাই নিজেদের চলার পথকে মসৃণ করতে সক্ষম হয়েছে। 

Pande wins first gold for India at world para swimming championship

আজ এমনই এক বিশেষভাবে সক্ষমের কথা আসুন জেনে নিই। তিনি হলেন জলকন্যা কাঞ্চনমালা পান্ডে। তার জীবনের গল্প, অধ্যবসায় এবং কঠোর পরিশ্রম আমাদেরকে অনুপ্রাণিত করবে। কাঞ্চনমালা পান্ডে বিশ্ব প্যারা-সুইমিং চ্যাম্পিয়নশিপে স্বর্ণ পদক জিতে ভারতের মুখ উজ্জ্বল করেছেন। 

Para swimmer Kanchanmala Pande to get national award in Delhi on December 3  | More sports News - Times of India

কাঞ্চনমালা আন্তর্জাতিক, জাতীয় এবং রাজ্য স্তরে ১২০ টিরও বেশি পদক জিতেছেন। যার মধ্যে ১১৫টি স্বর্ণ, ৪ টি রৌপ্য এবং ১ টি ব্রোঞ্জ পদক। তবে তিনি এখানেই থেমে থাকতে চান না। তার কথায়, '' আমি বিশ্ব চ্যাম্পিয়নশিপের জন্য ভালো প্রস্তুতি নিয়েছি। আমি মেক্সিকোতে ভাল পারফরমেন্স দিয়েছিলাম এবং অন্তত একটি পদক আশা করছিলাম। কিন্তু স্বর্ণপদক জয়, সত্যিই আশ্চর্যজনক। '' 

কাঞ্চনমালা পান্ডে গল্প শুনলেই হৃদয়ে উদ্দীপনার ঢেউ ওঠে। তার থেকে অনুপ্রাণিত হয়ে আগামী দিনে আরও অনেক বিশেষভাবে সক্ষমরা নিজেরদের জীবনের গল্পকে একটু অন্যরকমভাবে লিখতে উৎসাহী হবে। 

Kanchanmala Pande wins gold in World Para-Swimming Championship