উত্তর থেকে দক্ষিণ বা পূর্ব থেকে পশ্চিম, বৈচিত্র্য ও স্থাপত্য রয়েছে ভারতের দিকে দিকে

আসলে এটাই ভারতের স্থাপত্য, ঐতিহ্য, সংস্কৃতি।

author-image
Atreyee Chowdhury Sanyal
আপডেট করা হয়েছে
New Update
india tourism

File Picture

নিজস্ব সংবাদদাতা: ভারতকে এককথায় বলা হয় বৈচিত্র্যপূর্ণ দেশ। পোশাক থেকে খাওয়া, ভাষা থেকে শিল্পশৈলী, সবে বৈচিত্র্য রয়েছে ভারতের দিকে দিকে। তাই তো গানের মাধ্যমেও ধরা পড়েছে এর অস্তিত্ব। শিল্পী অতুল প্রসাদ সেনের একটি গানে তাই উল্লেখ করা হয়েছে, ‘নানা ভাষা, নানা মত, নানা পরিধান, বিবিধের মাঝে দেখো মিলন মহান’। আসলে এটাই ভারতের স্থাপত্য, ঐতিহ্য, সংস্কৃতি। এই ঐতিহ্য-সংস্কৃতি বহন করে ভারতের বিভিন্ন ভ্রমণ স্থানও।

kashmir

ভারতের পর্যটন শিল্প যে শুধু দেশের মানুষকে আকৃষ্ট করেছে তা নয়, বহু দেশ থেকেই মানুষ এসেছে এই দেশে। আর তার হাত ধরে দেশের আর্থিক কাঠামোও উন্নত হয়েছে। ভারতের জিডিপি বৃদ্ধির হারে প্রায় ৯ শতাংশ আসে এই পর্যটন শিল্প থেকে। ফলে দেশের ভ্রমন স্থান গুলি যেমন ঐতিহ্য বহন করে তেমনই দেশের আর্থিক ক্ষেত্রকেও মজবুত করে।

Best-Places-to-Visit-in-Rajasthan

Coonoor_Attractions

আমাদের দেশে ভ্রমণ স্থানগুলিতে সবকিছুরই উপস্থিতি রয়েছে। যেমন রয়েছে, বরফে ঢাকা পাহাড়, ঝর্ণা, খরস্রোতা নদী, তেমনই রয়েছে সমুদ্রের উচ্ছ্বাস। রয়েছে ঘন অরণ্যের দিনরাত্রি, আবার বালির শহরও রয়েছে আমাদের এই দেশেই। এরই মাঝে আবার বিরাজ করছে বিভিন্ন দেবদেবীর মন্দির প্রাঙ্গণ, তাঁদের ইতিহাস, স্থাপত্য, শিল্পকলা। অর্থাৎ একটা দেশকে যে যে স্থান আলাদা করে তোলে সকলের মাঝে, ভারতে রয়েছে এর সবকিছু। তাই তো ‘স্বপ্ন দিয়ে তৈরি এই দেশ, স্মৃতি দিয়ে ঘেরা’। আমাদের এই দেশ সকল দেশের সেরা…!

india-national-tourism-day