শেখ হাসিনা-অবন্ধুত্বপূর্ণ আচরণ-এবার ভারতের সঙ্গে সংঘাতের পথে ইউনুস! সামনে এল বড় খবর

শেখ হাসিনাকে নিয়ে বড় মন্তব্য করলেন বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান মহম্মদ ইউনুস।

author-image
Aniruddha Chakraborty
New Update
jlkmn

file pic

নিজস্ব সংবাদদাতাঃ বাংলাদেশের ভয়াবহ ঘটনার পর দেশত্যাগের পর থেকে ভারতেই আছেন বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এখনও পর্যন্ত তাঁকে ফিরিয়ে দেওয়ার দাবি জানায়নি বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকার। তবে, এবার হাসিনাকে আশ্রয় দেওয়ার জন্য ভারতের উপর শর্ত চাপালেন বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান মহম্মদ ইউনুস। এক সাক্ষাৎকারে ইউনুস বলেছেন, "শেখ হাসিনাকে ভারত রাখতেই পারে। তবে শর্ত হল হাসিনাকে মুখে কুলুপ এঁটে থাকতে হবে। নাহলে জটিলতা আরও বাড়বে।" 

ভারত থেকে বাংলাদেশের প্রাক্তন প্রধানমন্ত্রী যে রাজনৈতিক মন্তব্য করেছেন, তাকে ইউনুস 'অবন্ধুত্বপূর্ণ আচরণ' বলেছেন। তিনি বলেন, "এটা আমাদের বা ভারতের – কারও পক্ষে ভালো নয়। এতে অস্বস্তি বাড়বে।" এখনও হাসিনাকে ফেরানোর দাবি না জানালেও, অদূর ভবিষ্যতেই যে হাসিনাকে প্রত্যর্পণের দাবি জানাবে তাঁর সরকার, সেই বিষয়ে ইউনুস বলেছেন, "যদি বাংলাদেশ তাঁকে ফেরত না চাওয়া পর্যন্ত ভারত তাঁকে রাখতে চায়, তবে শর্ত হল তাঁকে চুপ থাকতে হবে।" 

ইউনুস বলেছেন, "তিনি ভারতে আছেন, এতে কেউ স্বাচ্ছন্দ্যবোধ করছে না। আমরা তাঁকে ফিরিয়ে এনে বিচারের মুখোমুখি দাঁড় করাতে চাই। তিনি ভারতে আছেন এবং মাঝে মাঝে তিনি বিভিন্ন মন্তব্য করছেন। এটা সমস্যার। যদি তিনি চুপ থাকতেন, আমরা হয়তো তাঁর কথা ভুলে যেতাম। মানুষ ভুলে যেত। তিনি নিজের জগতে থাকতেন। কিন্তু, ভারতে বসে তিনি কথা বলে চলেছেন। এটা কেউ পছন্দ করছে না।"

হাসিনার মুখে লাগাম জানানোর জন্য ভারতকে মৌখিকভাবে এবং বেশ দৃঢ়ভাবে বলা হয়েছে বলে ইউনুস জানিয়েছেন, "সবাই এটা বোঝে। আমরা বেশ দৃঢ়ভাবে বলেছি, তাঁর চুপ থাকা উচিত। এটা (ভারতের পক্ষ থেকে) আমাদের প্রতি একটি অবন্ধুত্বপূর্ণ আচরণ। তাঁকে সেখানে আশ্রয় দেওয়া হয়েছে এবং সেখান থেকে তিনি প্রচার চালিয়ে যাচ্ছেন। তিনি তো স্বাভাবিক নিয়মে সেখানে যাননি। জনগণের অভ্যুত্থান এবং জনরোষের কারণে তিনি পালিয়ে গিয়েছেন।"