৩১ ডিসেম্বর পর্যন্ত সময়...তারপরেই বন্ধ! তাড়াতাড়ি ক্লিক করুন

ইউপিআই আইডি আছে নিশ্চয় আপনারও? তাতে লেনদেন করছেন নিয়মিত? এবার এল এই সংক্রান্ত বড় এক আপডেট। তাড়াতাড়ি এখানে ক্লিক করুন এই সম্পর্কে বিস্তারিত জানতে।

author-image
Anusmita Bhattacharya
New Update
googlepay

ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা: ইউপিআই আইডি সম্পর্কে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ খবর এল সামনে। সমস্ত ব্যাঙ্ক এবং ফোন পে এবং গুগল পে-র মতো তৃতীয় পক্ষের অ্যাপগুলি নিষ্ক্রিয় ইউপিআই আইডি বন্ধ করছে এবার। ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া সমস্ত ব্যাঙ্ক এবং তৃতীয় পক্ষের অ্যাপগুলিকে সেই আইডিগুলি ব্লক করার নির্দেশ দিয়ে দিল যেখানে দেখা গেছে যে এক বছর ধরে কোনও লেনদেন করা হয়নি।

যেসব ইউপিআই আইডি-তে এক বছর ধরে কোনো লেনদেন করা হয়নি, সেগুলিকে সক্রিয় করার জন্য ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় দিয়ে দিয়েছে এনপিসিআই। অর্থাত্‍, এই তারিখের আগে আপনার ইউপিআই আইডি সক্রিয় করে নিতে পারেন। ইউপিআই আইডি নিষ্ক্রিয় করার আগে ব্যাঙ্ক ব্যবহারকারীদের ইমেল বা মেসেজর মাধ্যমে একটি বিজ্ঞপ্তি পাঠানো হবে। এনপিসিআই-এর এই পদক্ষেপের ফলে ইউপিআই লেনদেন আগের থেকে আরও বেশি সুরক্ষিত হয়ে উঠবে। এ ছাড়া ভুলবশত লেনদেনও বন্ধ হয়ে যাবে বলে অনুমান।

এনপিসিআই-এর নতুন নির্দেশিকা অনুসারে, সমস্ত তৃতীয় পক্ষের অ্যাপ এবং পিএসপি ব্যাঙ্কগুলি নিষ্ক্রিয় গ্রাহকদের ইউপিআই আইডি এবং এর সঙ্গে যুক্ত মোবাইল নম্বর যাচাই করে দেখবে। এক বছর ধরে যে আইডি থেকে কোনো ধরনের ক্রেডিট বা ডেবিট হয়নি, সেগুলি বন্ধ করা হবে এবার। নতুন বছর থেকে গ্রাহকরা এসব আইডি দিয়ে লেনদেন আর চালাতে পারবেন না।

hiring.jpg