মনোনয়ন পেশের আগে কী করেন মোদী? এল প্রকাশ্যে

মোদীর মনোনয়ন পেশের আগে তাঁর কেন্দ্রে উৎসবের আবহ।

author-image
Anusmita Bhattacharya
আপডেট করা হয়েছে
New Update
modiphone

নিজস্ব সংবাদদাতা: দেশজুড়ে আজ চতুর্থ দফার ভোট চলছে। বাকি রয়েছে ৩ দফার ভোট। কাল ১৪ মে, মঙ্গলবার উত্তরপ্রদেশের বারাণসী লোকসভা আসনে নিজের মনোনয়ন জমা দেবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২০২৯ সালেও শিবক্ষেত্র কাশী থেকেই ভোটে জেতেন দেশের বর্তমান প্রধানমন্ত্রী। এই নিয়ে পর পর তিনবার উত্তরপ্রদেশের বারাণসী কেন্দ্র থেকে প্রার্থী হচ্ছেন মোদী। তাঁর মনোনয়ন জমা দেওয়াকে কেন্দ্র করে কার্যত উৎসব লেগে যায় বারাণসীতে। স্থানীয় বিজেপি নেতৃত্ব এক বিরাট আয়োজন করবে এবারেও।

PM-modi-in-ayodhya

প্রধানমন্ত্রী মোদী মঙ্গলবার সকালে কাশীর অসি ঘাটে যাওয়ার পর সকাল ১০টা নাগাদ পুজো দেবেন কাশীর দাররক্ষক ভৈরব মন্দিরে। তাছাড়া কাল কাশী বিশ্বনাথ মন্দির, সঙ্কটমোচনের দর্শনও করতে যাবেন তিনি। এটাই প্রথম নয়। ২০১৪ ও ২০১৯ সালেও মনোনয়ন জমা দেওয়ার আগে প্রধানমন্ত্রী মোদী কালভৈরবকে প্রণাম করেছিলেন। কাল আবার বাবা কালভৈরবের জন্মদিন। কাশীর বিশ্বনাথ ও কালভৈরবের প্রতি মোদীর আছে অগাধ বিশ্বাস। 

modi vote.png

মনোনয়ন পেশের জন্য কেন ১৪ মে দিনটিকেই বেছে নিলেন মোদী? জানা যায় যে প্রথমে ঠিক ছিল প্রধানমন্ত্রী ১৩ মে মনোনয়ন জমা দেবেন। পরে দিন পাল্টে ১৪ তারিখ করা হয়। এবার ১৪ মে পড়েছে গঙ্গা সপ্তমী। হিন্দু ধর্মাবলম্বীরা গঙ্গাকে পবিত্র নদী হিসাবে পুজো করেন এবং মোদী গঙ্গাকে মা বলে মানেন। ওই দিনটিতে দেবী গঙ্গার পুজো হয় উত্তর ও পূর্ব ভারতে। বারাণসীর গত দশ বছরের বিজেপি সাংসদ নরেন্দ্র মোদী অন্যান্য বছরের মতো এবারও মনোনয়ন জমা দেওয়ার আগে শহরের বিস্তীর্ণ এলাকা জুড়ে ৫ কিলোমিটার ব্যাপী রোড শো করতে চলেছেন। সোমবার বারাণসীতে প্রধানমন্ত্রী মোদীর রোড শো-কে কেন্দ্র করে সেজে উঠছে তাঁর কেন্দ্র। চারিদিকে বসেছে ড্রোন ক্যামেরা। লেজার শো আয়োজন করা হচ্ছে। হেভিওয়েট নেতারাও নাকি একে একে আসছেন। প্রধানমন্ত্রীর মনোনয়ন পেশের দিন তাঁর সঙ্গে থাকতে পারেন এনডিএ-র শরিক নেতারা। তার মধ্যে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার হলেন অন্যতম। এছাড়া বিজেপির শীর্ষ নেতৃত্ব এবং দলের কিছু মুখ্যমন্ত্রী থাকতে পারেন।

Add 1

বারাণসীতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিরুদ্ধে নির্দল প্রার্থী হিসেবে ভোটে লড়ার সিদ্ধান্ত নিয়েছেন কৌতুকশিল্পী শ্যাম রঙ্গীলা। এই কেন্দ্রে এবার কংগ্রেস প্রার্থী হয়েছেন দলের রাজ্য সভাপতি অজয় রাই। তিনি ২০১৪ সালেও মোদীর বিরুদ্ধে প্রার্থী হন।