সপ্তাহান্তে বৃষ্টি তবুও গরম থেকে মুক্তি নেই...আজকের আবহাওয়া কেমন থাকবে?

আবহাওয়া দফতর (আইএমডি) অনুসারে, রবিবার দিল্লিতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮.৪ ডিগ্রি সেলসিয়াস।

author-image
Anusmita Bhattacharya
New Update
rainsun

নিজস্ব সংবাদদাতা: সপ্তাহান্তে জাতীয় রাজধানী দিল্লিতে মেঘলা ছিল এবং কিছু এলাকায় বৃষ্টি হয়েছে, তবে তা সত্ত্বেও গরম থেকে কোনও অবকাশ নেই। বৃষ্টির পর মানুষ আর্দ্রতা থেকে কিছুটা স্বস্তি পেলেও আকাশ পরিষ্কার হলেই গরমে সমস্যা বাড়ে। রবিবার দিল্লিতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি বেশি। এদিকে, আবহাওয়া অধিদফতর আগামী ৪ দিনের আবহাওয়ার জন্য একটি নতুন আপডেট দিয়েছে এবং বলেছে যে ৩০ জুলাই থেকে ১ আগস্ট পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

ভারতের আবহাওয়া বিভাগের পূর্বাভাস অনুসারে, আজ আকাশ মেঘলা থাকবে এবং কিছু এলাকায় হালকা বৃষ্টি হতে পারে। আইএমডি-র সতর্কতা অনুসারে, দিল্লিতে সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকতে পারে এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকতে পারে। কিছু এলাকায়, উজ্জ্বল সূর্যালোকের কারণে আর্দ্র তাপ আবার সমস্যা সৃষ্টি করতে পারে।

দিল্লিতে গত কয়েকদিনের বৃষ্টির পর দূষণ থেকে স্বস্তি পেয়েছে মানুষ। সেন্ট্রাল পলিউশন কন্ট্রোল বোর্ড অনুসারে, দিল্লিতে রবিবার সকাল ৯ টায় সামগ্রিক বায়ুর গুণমান সূচক রেকর্ড করা হয়েছিল, যা সন্তোষজনক বিভাগে পড়ে। শূন্য থেকে ৫০ এর মধ্যে AQI হল 'ভাল', ৫১ থেকে ১০০ হল 'সন্তুষ্টিজনক', ১০১ থেকে ২০০ হল 'মধ্যম', ২০১ থেকে ৩০০ হল 'দরিদ্র', ৩০১ থেকে ৪০০ হল 'খুব খারাপ' এবং ৪০১ থেকে ৫০০ হল 'ভাল' 'গুরুতর' বলে মনে করা হয়। আবহাওয়া কেন্দ্রের একজন মুখপাত্র বলেছেন যে পূর্ব রাজস্থানের বেশিরভাগ অংশে আগামী ৫ থেকে ৭ দিন বৃষ্টিপাতের কার্যক্রম অব্যাহত থাকতে পারে। কোটা, উদয়পুর, আজমির এবং যোধপুর বিভাগের কিছু অংশে আগামী ২-৩ দিনের মধ্যে কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। জয়পুর, ভরতপুর এবং বিকানের বিভাগের কিছু অংশে আগামী ২-৩ দিনে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অগাস্টের প্রথম সপ্তাহে রাজ্যে বর্ষার কার্যক্রম বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। জাতীয় রাজধানী দিল্লি ছাড়াও হিমাচল প্রদেশ এবং হরিয়ানায় ৩১ জুলাই পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ভারতের আবহাওয়া অধিদফতর মধ্যপ্রদেশ ও গুজরাটে অতি ভারী বৃষ্টির জন্য রেড অ্যালার্ট জারি করেছে।

Adddd